আমি কবিতায় পূজা করি
ভাবের পরশের হাত ধরি
বর্ণ  আলোয়  করি খেলা,
                           দিনের পর যে রাত আসে
                           রাতের পর  প্রভাত ভাসে
                           কবিতা  নিয়ে কাটে বেলা।


সুপ্রিয়  শ্রদ্ধেয় আসরের সম্মানীত কবিগণ আপনাদের সবায় কে জানাচ্ছি রস কদম ফুলের  এক রাশ  ফুলের শুভেচ্ছা -


শুরু করতে  যাচ্ছি,আপনাদের সবার  প্রিয়  অনুষ্ঠান "অতিথি পূজা"। বন্ধু'রা  আজ  বরষার এই  দিনে শ্রাবণের ক্লান্তি লগনে  প্রতিক্ষণে আমরা সবায়  দারুণ ভাবে সিক্ত।তার মাঝে  বেশ  ব্যস্ততা । তবু ও মানুষের জীবন যাত্রার চলার গতি  সবার সামনে দিকে এগিয়ে  যাচ্ছে।  


 বন্ধুরা বরাবরের মত আজো আপনাদের সামনে হাজির হয়ে আসরে'র বেশ ন গুনি কবি  আমাদের  সবার  মাথার  ছাতা সরূপ শ্রদ্ধেয় প্রতিষ্ঠিত কবি  প্রবীর চ্যাটার্জী নিয়ে। তিনি এই আসরের নতুন হয়ে ও অতি  পরিচিত  মুখ ।
  আপনি ও প্রশ্ন করতে পারেন  আপনার মত করে আমাদের অতিথি কে।  আর এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।  


১। হে মহামান্য কবি -আপনি কেমন আছেন? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?


২। হে  গুনী কবি দয়া করে যদি  আপনার  জীবন কাহিনী আমাদের  বলতেন আমরা  বেশ  খুশি হবো। শিশুকাল ,কৈশোর ,যৌবন কাল, এবং বর্তমান।


৩।  আপনি   ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত  কবিতার আসরে ৫০টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ৪১টি লেখা প্রকাশ করেছেন। কবিতার  চেয়ে ও  বেশ  এগিয়ে আপনার আলোচনার বেশ  উত্তম পোষ্ট গুলো,ব্যাপারটা কি আপনি  কেমন করে দেখছেন?


৪। অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?


৫। আপনার  ফেলে  "ফেলে আসা দিনগুলি মোর" এবং "প্রথম দেখার স্মৃতি" কবিতা দুটির মাঝে   পারস্পরিক সম্পর্ক বেশ সুন্দর । আপনার ফেলে আসা দিন গুলোর মাঝে  প্রথম দেখার স্মৃতি দারুণ  লাগলো। কবিতা দুটির বিশদ আলোচনা  করলে বেশ ভালো লাগবে।


৬। এবারে  জানতে চাইবো হে প্রিয় কবি আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি জোর দিবেন?
৭। আপনার সাথে "ফিরোজা বেগমের শেষ সাক্ষাৎকার" নিয়ে  আমাদের  আরো  কিছু  আলোচনা  করবেন।


৮। আমাদের  বিশ্বকবি রবীন্দ্রনাথ  ঠাকুর কে  নিয়ে যদি বিস্তারিত  আলোচনা  করতেন  তাহলে আমাদের  আসরেরে  অনেক অজানা থেকে জেনে নিতাম।


৯।  উপন্যাস এর সংলাপ অনেক কঠিন নাকি কবিতার মূল্য বক্তব্য কঠিন একটু বুঝিয়ে বলবেন  কি? আপনার কোন উপন্যাসের লেখার দিকে ঝোঁক নিয়ে  কিছু বলবেন।


১০। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? এবং আসরের সবার  প্রিয়  কবি তপন দাস তাঁকে   কত নাম্বার  দিবেন ?


১১। আসরের আপনার  পছন্দের দিক গুলো কি কি আর অপছন্দের দিক গুলো কি কি? বিস্তারিত জানাবেন।


১২। কবিতা  লিখতে গিয়ে,সাধারণত আমাদের প্রথমত কোন কোন দিকে আমাদের দৃষ্টি দিতে হয় বলে আপনি মনে করেন ?


১৩। আমাদের বিদ্রোহী কবি  কাজী নজরুলের  রুটির দোকানে চাকুরী করা থেকে শুরু করে  তার শৈশব  কৈশোর ,যৌবন  এবং বার্ধক্য নিয়ে যদি  সংক্ষেপে  আলোচনা  করতেন  বেশ  ভালো  লাগবে।জানবো আমরা।
১৪। আপনার  প্রথম  কবিতার  ক'টি  লাইন যদি বলতেন।এবং বাংলা ভাষা ছাড়া কি অন্য কোন  ভাষায় কবিতা  লিখেন কি ?


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
১২।০৮।২০১৫