.                             ধূপ দীপ জ্বালাইয়া রাখিয়াছি তব
                                            কাব্য প্রেম স্রোতে,
                                   কাব্যনেশাগ্রস্থ হইয়াছি আমি সেই
                                            কাব্য লাভের ব্রতে।
                                   দিনকার রুটিনে আসরের কবিগণ
                                           লিখিতেছেন কত কথা
                                   আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
                                         শিখিতেছি জীবন প্রথা।


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
       শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের   প্রতি ধাপে ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


     কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আসরে অনেক গুনি শ্রদ্ধাভাজনেষু কবি তপন দাস'কে  নিয়ে।আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ থাকেন নিরন্তর।  


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।তা হলে শুরু করছি  আপনাদের  সবার  প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"।আমাদের  অতিথি কে আপনি ও প্রশ্ন করুন।  


১।দাদা কেমন আছেন ? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। দাদা আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।


২। হে সম্মানীত কবিবন্ধুবরেষু আপনি ২ বছর ১০ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি  কবিতার আসরে ২৪৬টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ৮টি লেখা প্রকাশ করেছেন। এখানে আপনার প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে  কিছু বলবেন  প্লিজ ......


৩। আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


৪।হে মহামান্য কবি আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি।জোর দিবেন?  


৫। হে মেধাবী কবি এবং সাংবাদিক আপনাকে  জানতে চাই, জীবন আপনার  মত করে  আপনার  শৈশব, কৈশোর,যৌবন বর্তমান  সব মিলিয়ে মানব জীবন   সম্পর্কে  যদি  বলতেন। আপনার পরিবারে কে কে  আছেন ?


৬। আপনার একটি  অন্যতম কবিতা "শৃগাল ও আঙুর" অসাধারণ লাগলো,আমি আমার মত  করে  বুঝেছি। আপনি যদি আপনার মত  করে  বলতেন।


৭। আমরা  জানতে  পেরেছি  আপনি একটি  সুন্দর  পত্রিকা  প্রকাশ  করছেন "জনচেতনায় হিন্দোল"  আপনার  পত্রিকা নির্মাণের  কবে  থেকে শুরু এবং কেন  ? বিস্তারিত যদি  বলতেন।


৮ । দাদা  এখন অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?


৯। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? কবি পলক রহমান কে কত নাম্বার দিবেন?(এই প্রশ্ন টা সবার জন্য)


১০। আপনার প্রথম  কবিতার নাম কি ? কয়েক লাইন অবশ্যই আমাদের  জন্য  পাঠ  করবেন। কবিতায় কি ভাবে এলেন ?


১১। কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১২।  বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?  


১৩। চলমান আসরের কবিদের কম অনউপস্থিতি নিয়ে কিছু বলবেন? এবং কি ভাবে আবার আগের মত জমজমাট করতে পারি।


১৪। রবি ঠাকুরের "কন্যা বিদায়" একটি   কবিতা  রয়েছে। অসম্ভব সুন্দর। যদি  কবিতাটি নিয়ে সারাংশ  তুলে   ধরতেন।


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছায়  
শিমুল শুভ্র
১৮।০৮।২০১৫