সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবন নিয়ে অনেক ভালো আছেন।


কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  ভাদ্রের  সুপ্রভাতে আসরে অনেক গুনি এবং প্রতিষ্ঠিত, মেধাবী কবি সাবলীল মনির  কে নিয়ে।   আজ আমরা  তাকে জানবো আমাদের মত করে তার জাবানবন্ধিতে।
আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার মত করে আমাদের অতিথি কে।


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।


তাহলে শুরু করি বন্ধুরা?
১। হে মহামান্য কবি -আপনি কেমন আছেন? এত দিন কেবল আমরা ভার্চুয়াল জগত থেকে  জেনেছি  ।তাই আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?      


২। হে মাননীয় কবি আপনি ২ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ৫০০টি কবিতা প্রকাশ করে  মাইলফলক ছুঁয়েছেন ,আপনার অনুভুতি এবং  প্রাপ্তি  কেমন ?


৩। হে শ্রদ্ধাভাজন  আপনার জন্মস্থান সেই শৈশব থেকে  যৌবন কৈশোর এবং  বর্তমান বিস্তারিত যদি আমাদের  বলতেন আপনার জীবন কাহিনী তাহলে  খুব কৃতজ্ঞ থাকতাম।


৪। বাংলা কবিতার আসরে  আপনাকে অনেক দিন  ধরে দেখেছি।সেই শুরু  থেকে  অনেকে পুরানো কবি ও অনিয়মিত হয়ে গেছে, তাঁদের  আসরে ফিরিয়ে আনতে  আপনার মুল্যবান  বক্তব্য আশা  করছি ।  


৫। আসরে  আপনার প্রথম  কবিতা "যতোটা মানুষ" অসাধারণ  সৃষ্টি দিয়ে শুরু করেছেন এবং ৫০০তম কবিতায় এসে "কবিতার শরীর" কবিতার পথচলা। তবে আমার কাছে  বেশ ভালো এই ব্যাপার টা বেশ ভালো  লাগছে নাম দুটি খুবই চমৎকার । আপনি একটু  কবিতাটির বিস্তারিত বলবেন কি ?  


৬। হে শ্রদ্ধাভাজন  কবিতা বলতে আপনি  কি বোঝেন ?একটা  ভালো কবিতা  লিখতে  গেলে সাধারণত কিসের দিকে বেশি নজর দিতে হবে ,বিস্তারিত  বললে অনেক খুশি হবো ।


৭। .বাংলা কবিতা নিয়ে আপনার  পরিকল্পনা কি ? আপনার  কি কোন কবিতার সিডি করার  পরিকল্পনা আছে কি  ?


৮। গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশ আকারে বিস্তারিত  কিছু  বলতেন।  


৯। আপনার  অনেক সনেটে কবিতা আমরা পাঠ করেছি। দয়া  করে যদি সনেট নির্মাণের ভুমিকা নিয়ে  কিছু আলোচনা  করেন তা হলে বেশ  খুশি হবো।


১০। কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?


১১। আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার,এবং পাঠশালা এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?
১২। ।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? শ্রদ্ধেয় কবি অনিরুদ্ধ বুলবুল কে  কত নাম্বার  দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)
১৩।
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১৪। হে শ্রদ্ধাভাজনেষু এখন অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?
১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
২৬।০৮।২০১৫