সুপ্রিয়,বাংলা  কবিতার  আসরের সকল  কবিবন্ধুগণ সালাম/ নমস্কার  নিবেন -
     ফিরে  এলাম  আপনানাদের  সবার প্রিয় অনুষ্ঠান অতিথি পূজায়। বন্ধুরা  কেমন আছেন আপনারা? বরাবরের মত আজো নিয়ে হাজির হলাম  আসরে নতুন কোন  অতিথিকে নিয়ে।


  আমাদের আজকের  অতিথি আসরের  অতি  ব্রিলিয়ান্ট  কবি রুমা চৌধুরী। যিনি আসরকে সারাক্ষণ  মাতিয়ে রাখেন ,তিনি নিয়মিত  কবি।তাঁর প্রতি  জানাচ্ছি অসীম শ্রদ্ধা। যদি ও তাঁকে নতুন করে পরিচয় করিয়ে  দেবার  কিছু নেই তবু ও আসুন পরিচিত হয়ে নিই। জেনে নিই তাঁকে।


    বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে। আপনি ও প্রশ্ন করতে পারেন আমাদের  আজকের  অতিথিকে।    


১।হে শ্রদ্ধেয় কাব্যমানবী কেমন আছেন ? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।    


২। আপনি ১ বছর ৫ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ৩২৯টি কবিতা প্রকাশ করেছেন।  আপনার  অনুভুতি এবং ভালোলাগা  মন্দলাগা সমন্ধে যদি  বলতেন ,


৩। হে কাব্যমানবী আপনার একটা  সেরা কবিতা যা আমার  কাছে  অতি  ভালো লাগা "ধৃতরাষ্ট্রের ছবি" অতি অসাধারণ  উপমায়  গড়া। কবিতাটি সত্যি মন দিয়ে  পড়ায় দারুন  উপমা খুঁজে পেলাম। আমি আমার মত  করে   বুঝলাম।আপনি যদি আপনার  মত করে আমাদের  বলতেন ।


৪। আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


৫। হে  প্রিয়  কবি,আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


৬।  আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি।জোর দিবেন?


৭।  বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?


৮। কোলকাতায় অনেক গুণী  আবৃতিকার আছেন ,তাঁদের নিয়ে  কিছু বলবেন। আপনার কোন কবিতা কি তাঁদের ঠোঁটে নাচলো ?


৯। কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন  
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১১। আসরে  কবিদের নিয়ে সিডি প্রকাশ করার পরিকল্পনার বিজ্ঞপ্তিতে  দেখলেন   নিশ্চয় ।এই প্রসঙ্গে আপনার  বেক্তিগত মতামত আশা  করছি ।  


১২।  হে শ্রদ্ধাভাজন  আপনার জন্মস্থান সেই শৈশব থেকে  যৌবন কৈশোর এবং  বর্তমান বিস্তারিত যদি আমাদের  বলতেন আপনার জীবন কাহিনী তাহলে  খুব কৃতজ্ঞ থাকতাম।


১৩ ।কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?


১৪। আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার,এবং পাঠশালা এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?


১৫।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? আসরের কবি  রেঁনাসা সাহা কে কত    কত নাম্বার  দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)    


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।  


ভালোবাসার  সহস্রতায়
শিমুল শুভ্র
০২।০৯।২০১৫  
ইউ এ ই