সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
    সাপ্তাহ ঘুরে আবার ও ফিরে এলো বুধবার। ধারাবাহিক অনুসারে আজো  শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আসরে অনেক গুনি  কবি রুমা ঢ্যাং কে নিয়ে ।আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।  


  বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা লেখিকা কবি রুমা ঢ্যাং কে নিয়ে  ।আপনি ও প্রশ্ন করতে পার মত করে আমাদের আজকের  অতিথি কে।  


তাহলে শুরু করা যাক,
১।কেমন আছেন দিদি ? আজকের দিনে আপনাকে আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে। আপনার অনুভুতি সম্পর্কে বলুন । এই অনুষ্ঠান টি আপনার কেমন লাগছে ? কোন  পরামর্শ  থাকলে বলবেন।


২। আপনি  ২ বছর ১০ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ৫৪টি কবিতা প্রকাশ করেছেন। কিন্তু প্রশ্ন  হচ্ছে  সময় যত  বেশি কিন্তু  কবিতার সংখ্যা কম কেন?


৩। আপনার  প্রথম  কবিতার নাম কি ? কয়েকটি লাইন অবশ্যই বলবেন। আপনি  কবিতা  লিখতে গিয়ে  কিসের  উপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন ?


৪। হে প্রিয় কবি  আপনার জন্মস্থান সেই শৈশব থেকে  যৌবন কৈশোর এবং  বর্তমান বিস্তারিত যদি আমাদের  বলতেন আপনার জীবন কাহিনী তাহলে  খুব কৃতজ্ঞ থাকতাম।  


৫। কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


৬। হে মেধাবী কবি আপনার  আসরে প্রথম  কবিতা 'শিমুল কথা" অত্যন্ত সুন্দর একটি  কবিতা। আমার কাছে  অসম্ভব  ভালো লেগেছে।আসরে প্রথম হলে ও  আপনার  লেখায়  অনেক কিন্তু যথেষ্ট  বলিষ্ঠতার পরিচয়  দিয়েছে। কবিতাটি আমি আমার মত  বুঝেছি। আপনি যদি আপনার মত করে  ব্যাখ্যা  দিতেন।


৭।  কোলকাতায় অনেক গুণী  আবৃতিকার আছেন ,তাঁদের নিয়ে  কিছু বলবেন। আপনার কোন কবিতা কি তাঁদের ঠোঁটে নাচলো ?


৮। সবায়  বলে রবীন্দ্রনাথ ঠাকুর ছাড়া  বাংলা সাহিত্য চর্চা কঠিন। এই প্রসঙ্গে আপনার বক্তব্য কি থাকছে। তাঁকে নিয়ে তাঁর জীবনী আলোকাপাত করলে  অনেক খুশি হব।


৯।  রবিঠাকুরের বিখ্যাত  কবিতাগুলোর  মধ্যে 'আকাশের চাঁদ" কবিতা টি  অন্যতম।ছোট বেলায় মা আমাদের  আবৃত্তি ঘুম পাড়াতেন। এই এক অন্যরকম অনুভুতি  ছিলো ,কবিতাটি  নিয়ে  আপনার  বক্তব্য কি থাকছে ?


১০। পল্লী কবি জসীমউদ্দীন এঁর বিখ্যাত একটি কবি "নক্সী কাঁথার মাঠ"  কবিতাটি  নিয়ে  বিস্তারিত আলোচনা করলে  অনেক খুশি হব।


১১। গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশ আকারে বিস্তারিত  কিছু  বলতেন।  
১২।
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ? কবিতা  কখন  লিখেন?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?  
৮। আপনার  অথিতিয়েতা কেমন?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১৩। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? এবং আসরের  সবার প্রিয়  মেধাবী কবি অপর্ণা পাল কে  কত নাম্বার  দিবেন?  


১৪ । কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয় এবং শ্রদ্ধেয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে যাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?    


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র  
১৫।০৯।২০১৫