সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবন নিয়ে অনেক ভালো আছেন।


  বন্ধুরা আজ  আপনাদের  সামনে হাজির হয়েছি আমাদের আসরের দুই জন মেধাবী কবি কে নিয়ে। বন্ধুরা যদি ও ওঁদের নিয়ে তেমন কোন ভাবে পরিচয় করার দরকার নেই তবু আসুন পরিচয় করিয়ে দিই। আমাদের আজকের  অতিথি  কবিতার রাণী কবি অহনা এবং আসরের অনেক  ব্রিলিয়ান্ট কবি গৌরাঙ্গ সুন্দর পাত্র  ।


 বন্ধুরা  আপনি ও প্রশ্ন করতে পারেন আপনাদের পছন্দের কবিকে।
আসুন  তাহলে  শুরু করা যাক,প্রথমে যাচ্ছি অহনা দিদির কাছে,


১।অহনা দিদি আপনি? এত দিন কেবল আমরা ভার্চুয়াল জগত থেকে  জেনেছি , অদৃশ্য ভাবেই। আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন?


২।এবারের যাচ্ছি মহামান্য কবি গৌরাঙ্গ সুন্দর পাত্র দাদা  উনার কাছে। দাদা আপনি  কেমন আছেন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন? এবং এর উপকারিতা নিয়ে কিছু  বলবেন।


৩। আমি আবার ও ফিরে যাচ্ছি অহনাদিদি'র কাছে, দিদি আপনি ২ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত  আপনি কবিতার আসরে ২৫৫টি কবিতা প্রকাশ করেছেন।   এই  নিয়ে  আপনার অনুভূতি কেমন কাজ  করছে? যদি  বিস্তারিত বলতেন।


৪। ফিরে আসছি আমার  প্রিয় কবি দাদা'র কাছে দাদা আপনি ৯ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত  আপনি  কবিতার আসরে ৯৮টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ১টি লেখা প্রকাশ করেছেন। আর দুটি  কবিতা  পোষ্ট করলে আপনি সেঞ্চুরি করবেন। এটা  কে আপনি কেমন ভাবে দেখছেন ?


৫। আবার  ফিরে আসছি  বাংলা সাহিত্যের  মানস কন্যার কাছে  দিদি আপনার জন্মস্থান সেই শৈশব থেকে  যৌবন কৈশোর এবং  বর্তমান বিস্তারিত যদি আমাদের  বলতেন আপনার জীবন কাহিনী তাহলে  খুব কৃতজ্ঞ থাকতাম।


৬। এবার ফিরে  যাচ্ছি  তুখর মেধাবী  কবি দাদা'র কাছে দাদা। অনুগ্রহ করে যদি আপনার জীবনাবলী আলোচনা করতেন তাহলে  বেশ ভালো লাগতো।


৭। এবার ফিরে যাবো  আমার প্রিয়  কবি  অহনাদির কাছে- অহনা দিদি আপনি আসরে অনেক  পুরানো  কবি। সেই সুবাদে আপনার শুরুর দিন গুলো  যদি আমাদের মাঝে শেয়ার করতেন। তাঁদের  মাঝে অনেকেই এখনো  লিখে যাচ্ছেন।আবার  অনেকেই দেখা যাচ্ছে না।তেমন  কাদের কে আপনার বেশি মনে পড়ে?  


৮। আবার  ফিরে যাচ্ছি গৌরাঙ্গ সুন্দর পাত্র দাদা'র কাছে,  হে শ্রদ্ধাভাজন  কবিতা বলতে আপনি  কি বোঝেন ?একটা  ভালো কবিতা  লিখতে  গেলে সাধারণত কিসের দিকে বেশি নজর দিতে হবে ,বিস্তারিত  বললে অনেক খুশি হবো ।  


৯। এবার  ফিরে যাবো অহনাদির কাছে, দিদি গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশ আকারে বিস্তারিত  কিছু  বলতেন।    


১০ । আবার ফিরে আসছি আবার দাদার কাছে , দাদা কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে যাচ্ছেন তাঁদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?    


১১। এবার  ফিরে এলাম অহনাদির কাছে,  হে কাব্যমানবী আসরের আপনার  প্রথম  কবিতা 'বাঁচা মানে' কবিতাটি  অত্যন্ত  সুন্দর। আর  এই  কবিতা দিয়ে আসরে  আপনার যাত্রা শুরু। কবিতাটি আমি আমার  মত  করে  বুঝেছি ।আপনি  যদি একটু  বুঝিয়ে বলতেন।


১২।এবারে দৃষ্টি দাদা'র কাছে দাদা আপনার একটা  বিখ্যাত কবিতা হবে সেটা  হচ্ছে 'গর্ভধারিণী" আমার কাছে  এতটা  ভালো  লেগেছে  যে বুঝানোর ভাষা হারিয়ে ফেলেছি।। সেইক্ষেত্রে আমি আমার  মত করে বুঝলাম আপনি যদি আপনার  মত করে  বুঝিয়ে বলতেন বেশ  খুশি  হিতাম।


১৩। আবার  ফিরে যাবো অহনাদির কাছে, হে প্রিয় দিদি,আপনি একজন নারী আর নারী  হয়ে যদি কখনো দেখেন  কোন   নারী আপনার সম্মুখে লাঞ্চিত হচ্ছে, ধর্ষিত হচ্ছে কিংবা যৌতুকের দায়ে বিয়ে ভেঙ্গে যাচ্ছে সেইক্ষেত্রে আপনার  করনীয়  কি থাকবে?


১৪। হে প্রিয়  কবি গৌরাঙ্গ দাদা, একই প্রশ্ন আপনার  কাছে ও দাদা  আপনার সম্মুখে লাঞ্চিত হচ্ছে, ধর্ষিত হচ্ছে কিংবা যৌতুকের দায়ে বিয়ে ভেঙ্গে যাচ্ছে সেইক্ষেত্রে আপনার  করনীয়  কি থাকবে?


১৫। হে অহনাদি আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? শ্রদ্ধেয় কবি গৌরাঙ্গ সুন্দর পাত্র কে  কত নাম্বার  দিবেন?


১৬।হে প্রিয় বেক্তিত্ব কবি,দাদা   দাদা  এখন অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়? আর  অহনাদিদি কে আপনি  কত নাম্বার  দিবেন?


১৭ । এবার   অহনা দিদির কাছে জানতে চাইবো কয়েকয়টি এক সেকেন্ডের প্রশ্ন
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১৮। এবার  ফিরে  যাচ্ছি দাদার কাছে  দাদা আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


১৯।  হে সাহিত্যমানবী অহনাদি-  এবং কাব্যিকমনা  কবি কবিতা লেখার  জগতে কি ভাবে  এলেন? লেখালেখীর  ক্ষেত্রে  কার প্রেরণা বেশি ছিল? আমাদের  বাংলা  কবিতা ডট  কম কে  কি ভাবে   পেলেন?


২০। দাদার  কাছে ও  জানতে চাইবো কয়েকয়টি এক সেকেন্ডের প্রশ্ন
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?  


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথিদের নিয়ে কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
২৩।০৯।২০১৫
আবুধাবী