সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়।


তো  কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি আসরের সবার প্রিয় ঘনিষ্ট কবি রাহাগীর মনসুর'কে নিয়ে।  আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।    


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা সাহসী লেখক কবি  রাহাগীর মনসুর'কে ।আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার  মত করে আমাদের অতিথি কে।    


"বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"


বন্ধুরা তাহলে এবার  চলে যাই মুল অনুষ্ঠানে
১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।  


২। হে প্রিয় কবি আপনি ২ বছর ৯ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ২৫২টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ২টি লেখা প্রকাশ করেছেন।কিন্তু একটা  জিনিষ লক্ষ্য করলাম আপনি বাংলা কবিতায় যেই দিন থেকে যোগ দিয়েছেন সেই তুলনায় কবিতা সংখ্যা এত কম কেন? আপনার প্রকাশিত কবিতা গুলোর  মধ্যে  আপনার  প্রাপ্তি  অপ্রাপ্তি নিয়ে আমাদের সাথে আলোচনা করবেন আশা করছি।


৩। হে অতি মেধাবী কবি আপনার স্ব-পরিচিতি সবার মাঝে তুলে ধরার  প্রয়াস করছি। আপনার জীবনী,এবং পরিবাররের কোন ভালো মন্দ মিশিয়ে আলোচনা  করলে আমাদের সমস্থ পাঠকগন কৃতজ্ঞ থাকবেন আপনার  প্রতি।


৪। আপনার একটি বেশ ভালো  কবিতা  পাঠ করলাম 'ব্যবধান (সম্পূর্ণ)' আমি আমার মত পাঠে  মুগ্ধ।  আপনি আপনার মত করে যদি আমাদের  বুঝিয়ে বলতেন ।


৫। আপনার কবিতা লেখার পিছনে কার বেশি  অনুপ্রেরণা পেয়ে আসছেন কিংবা  পাচ্ছে, যদি একটু  বলতেন। বাংলা  সাহিত্যের শরৎচন্দ্র তাঁর অবদান  নিয়ে  কিছু  বলার অনুরোধ  রাখছি।


৬। ।আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার,এবং পাঠশালা এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?


৭। আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


৮। আপনাকে  মাঝে মাঝে হাইকু এবং  অনুকবিতা  লিখিতে দেখা যায় ।সেইক্ষেত্রে  এই দুটি ডিপার্টমেন্টের নিয়মাবলী একটু আলোকপাত  করলে আমাদের সবার অনেক ভালো লাগবে।


৯। সাহিত্যের নক্ষত্র শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত একটি বাংলা উপন্যাস 'দেবদাস' উপন্যাস টা  নিয়ে যদি  আমাদের সংক্ষেপে বলতেন।


১০ । আমরা ঈশ্বরচন্দ্র গুপ্ত কে কেন  বিদ্যাসাগর নামে চিনি? কে দিয়েছিলো এই উপাদি  এবং কোথায়, কোন সালে? যদি  একটু আমাদের সাথে  আলোচনা  করতেন।


১১। পল্লী কবি  জসীমউদ্দীন কে এই  উপাদি  দিয়েছিলেন। তাঁর একটি  বিখ্যাত  কবিতা যে টা  বিশ্বের অনেক দেশের ভাষায় প্রকাশিত হয়েছে  'কবর'  কবিতা  কবিতা টি  নিয়ে যদি একটু আলোচনায় আসতেন।


১২ । হে প্রাণের পড়শী কবি - কবি হিসেবে আপনার অসমান্য অবদান আছে আমাদের আসরে । আপনার প্রেরণায় অনেক নতুন  কবি'র কলম  ছুটেছে দুর্বার গতিতে। এই  বিষয় নিয়ে আপনার ভাবতে কেমন লাগছে?  


১৩। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? এবং কবি সাবলীল মনির  কে  কত নাম্বার  দিবেন?


১৪।কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন  
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১৫। আমাদের সম্মানিত কর্ণধার  তিনি  একজন কবি এবং  এডমিন তাঁকে  নিয়ে কিছু বলবেন।  কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?  


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।  


শুভেছান্তে ।
শিমুল শুভ্র
ইউ এ ই।
৩০ ।০৯।২০১৫