সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়।


   তো কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আশ্বিনের ক্লান্তি লগ্নে আসরের অনেক গুনি কবি  এবং সচেতন বেক্তিত্ব  মেধাবী, সবার প্রিয় কবি  শুভাশিষ আচার্য কে  নিয়ে।  


  বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা লেখক কবি  শুভাশিষ আচার্য  কে। আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার  মত করে আমাদের অতিথি কে।বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।
   
তাহলে শুরু করি বন্ধুরা?  
১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।


২। হে  প্রিয় কবি আপপনার স্ব-পরিচিতি সবার মাঝে তুলে ধরার  প্রয়াস করছি। আপনার জীবনী,এবং পরিবাররের কোন ভালো মন্দ মিশিয়ে আলোচনা  করলে আমাদের সমস্থ পাঠকগন কৃতজ্ঞ থাকবেন আপনার  প্রতি।  


৩। হে মেধাবী  কবি  যদি ও  আপনি  আসরে একদমই নতুন আমি মনে করি এই আসরটি আসলে কবিতা শোধনাগার,এবং পাঠশালা এই ব্যাপারে আপনার বক্তব্যে কি?


৪।হে শ্রদ্ধেয় কবি  কবিতা  লিখতে  গেলে কি আমাদের  ব্যাকারণ মেনে  লিখতে হবে এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


৫। আসরে আপনার  প্রথম কবিতা পাঠ করলাম  শরীর 'জুড়ে আঁচড়' বেশ চমৎকার লেগেছে। আমি আমার  মত করে বুঝেছি  আপনি যদি আপনার মত করে কবিতার সুগন্ধ টা  আমাদের বলতেন।


৬। হে  বাংলা ভাষা সাধক আপনি  ১ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত তিনি কবিতার আসরে ৭টি কবিতা প্রকাশ করেছেন। এই গত  এক মাসে আপনি  কেমন অনুভব  করলেন এই আসর টাকে?


৭।  আমরা  অনেকেই সনেটের চর্চা করতে  অক্ষম হে মহামান্য প্রিয়  কবি। এই  ক্ষেত্রে  সনেট  নিয়ে  আমাদের  জন্য  বিশাল আকারে আলোচনা 'র আশা  করছি।  উদাহারণসহ  প্লিজ ......।।


৮। আমরা  সবায়  একটা  ভালো কবিতা  লেখার প্রয়াস  করি আসলে একটা  ভালো  কবিতা  নির্মাণ করতে  গেলে আমাদের  প্রথমত  কি  করা  আবশ্যক ? কোন দিকে দৃষ্টি রাখা  জরুরী বলে আপনি  মনে  করেন ?


৯। গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশকারে বিস্তারিত  কিছু  বলতেন -  


১০। আমাদের বাংলা সাহিত্যের  উজ্জ্বল নক্ষত্র কবি সত্যেন্দ্রনাথ দত্ত এবং  জসীমউদ্দীন কে  নিয়ে  কিছু  বলবেন আশা  করছি   যা আমাদের  অজানা  থেকে  জানবো ।


১১।বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?


১২। আপনার  'গরুর রচনা' গল্প  টা যদি  এখানে পোষ্ট করতেন তাহলে আমরা  সবায়  পাঠ করতাম।


১৩। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? এবং আসরের সবার  প্রিয়  কবি শান্তনু ব্যানার্জ্জী তাঁকে   কত নাম্বার  দিবেন।


১৪। আমাদের বিদ্রোহী কবি  কাজী নজরুলের  রুটির দোকানে চাকুরী করা থেকে শুরু করে  তার শৈশব  কৈশোর ,যৌবন  এবং বার্ধক্য নিয়ে যদি  সংক্ষেপে  আলোচনা  করতেন  বেশ  ভালো  লাগবে।জানবো আমরা।


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


রচনাকাল
১৪।১০।২০১৫
ইউ এ ই ।