আমার "আর্চিস এক্সারসাইজ বুক" খাতা ।


২৭ থেকে ২৯ বছর বয়সকালীন সময়ে এই খাতায় লিখেছি, যেসব কবিতা আর বিশেষ করে গান সাম্প্রতিক কালে প্রকাশ করে চলেছি এই বাংলা কবিতা ওয়েবসাইটে তথা কবিতা আসরে, আমার ইউটিউব চ্যানেলে এবং বিভিন্ন কবিতার অনলাইন সাইটে। এই খাতায় প্রথম লেখাটি লিখি ১৮ ডিসেম্বর ১৯৯৮ তে এবং শেষ পাতায় অন্তিম লেখাটির তারিখ ৭ এপ্রিল ২০০১।

অপ্রকাশের মর্ম বেদনাকে যেন আজন্মকাল সঙ্গী করে বুকে আগলে রেখেছি এই খাতা, জীর্ণ হয়েছে তবু নষ্ট হতে দেইনি, বা হারিয়ে যেতে দেইনি। তাই আজ এ খাতা থেকে আধুনিক এই আন্তর্জাল মিডিয়া যুগের কল্যাণে, আমার কবিতা গানেরা অবশেষে প্রকাশিত হবার কিছুটা মুক্তির আনন্দ নিয়ে কাউকে বিরক্ত করছে, কাউকে প্রীত করছে। এবং আমার তারুণ্য কালের কাগজ যুগের সেই তোঁয়াজ গোষ্ঠীবদ্ধ সম্পাদক-কবি-সঙ্গীত শিল্পীদের দেখাচ্ছে বৃদ্ধাঙ্গুলি। সেই জন্য আবার সর্বাগ্রে বাংলা কবিতা ওয়েবসাইট এবং এটির কর্ণধার কবি ও প্রধান এডমিন পল্লব আশফাক এর প্রতি গভীর কৃতজ্ঞতা।


এই খাতা আমার যুবকবেলার, কিন্তু তারও আগে শীতলক্ষ্যার পাড়ে বসে যে ডায়েরীতে প্রথম কবিতা লিখেছিলাম আমার ১৫ বছর বয়সে, সেই ডায়েরীসহ কৈশোর থেকে কম্পিউটার ব্যবহার করার আগ পর্যন্ত আমার বয়সের বাঁকে বাঁকে, বেশীর ভাগই আমার মা'য়ের কাছ থেকে উপহার পাওয়া সবগুলো ডায়েরী, প্যাড আমি মহামূল্য সম্পদের মতো রক্ষা করেছি।


এই খাতা, ডায়েরী বা প্যাডে যদি আমি আমার সকল বেদনার্ত অনুভব শব্দ বাক্যে কলম পেন্সিলে অঙ্কিত করে না রাখতাম, তবে আজ আমি এই পৃথিবীর কাছে আরো নির্মমভাবে পরাজিত এক মানুষ হয়ে বেঁচে থাকতাম, যা আমার একান্ত আবেগপ্রবণ কবি অনুভূতি। যেটুকু আজো ভালো লাগে আমাকে কারো কারো, তখন কারোই ভালো লাগতো না। আমার জীবনের ধূসর ইতিহাস, আমার এইসব ডায়েরী-প্যাড, আমার এই "আর্চিস এক্সারসাইজ বুক" খাতা ।


🌹🌿🌹🌿
(১৩.০১.২০২৩)