বর্ষা জুড়ে দুকুল ভরে সুর ধরেছে কেউ
হিয়া মাঝে নূপুর বাজে বক্ষে লাগে ঢেউ।


নীল গগনে মেঘের পানে বিন্দুবাতির কুলে
ঝাপটে ডানা উড়ান মনা ঈগলপাখীর দলে।


ঐ যে দূরে হাত দুলায়ে ডাকছে কলাপাতা
খোঁপা মাথায় পুষ্পলতায় দুলছে হেলাপাতা।


প্রভাতরাশি কচি হাসি লাগছে কাঁচা সোনা
শিশির ভিজে সবুজ স্রোতে স্নিগ্ধ মোর মনা।


সকল মাঝে রঙিন সাজে আমি যে মনকবি
খাতা কালি নেইকো তুলি মনে আঁকা ছবি।


নাম বা সুনাম নাইবা পেলাম বিশ্বভূবন জুড়ে
তবু হেতা ছন্দ-গাথা লিখি চিত্তপুরে।


হর্ষ-বিলাপ ঈর্ষা-আলাপ খোদাই কাব্যমনে
খুঁজলে পাবে এহেন ভবে সকল কাব্য মানে।