'বিশ্রী সময়'


স্মৃতির দুয়ার
কড়া নাড়ে কাল,
দুর্গন্ধ;
ঘা-প্যাচরা ভরা গতর
খসে পরা চাম, বিশ্রী সময়।


'খড়ম পায়ের কষ্ট'


ঠকঠক শব্দ করে
খড়ম পায়ের কষ্টরা
বুকের এ-কোণ হতে ও-কোণ
হেঁটে বেড়ায় নিশুতি রাত।


'তে রাস্তার নৈশ প্রহরী'


এখানটা আমার যে বড্ড চেনা
যেখানটাই রাত জেগে পাহারা দিতুম
তোর শুকাতে দেয়া স্বপ্নগুলো
তে রাস্তার নৈশ প্রহরী হয়ে।


'স্বপ্ন'


স্বপ্নগুলো তো এখানেই ছিল
ছড়ানো ছিটানো ;
হতচ্ছাড়া কাকগুলো
কখন যে ঠুকরিয়ে ক্ষত করে দিল !


'সারমর্ম কি'


এতোকাল
ভালোবাসার ভুমিকাই শোনালে;
সারমর্ম কি ?
এখনো তা শোনালে না !


'হতচ্ছাড়া স্বপ্ন'


কষ্টগুলো শিকেয় তুলে রাখ
অতি আদুরে ক্ষণগুলো।
ঝেটিয়ে বিদেয় করে দে আজ
হতচ্ছাড়া স্বপ্ন;
আসে যদি গান শোনাতে।