তোমাকে ছুঁতে মন চাইলে অনেক কাঠ-খড় পোড়াতে হয়,
দু’জনের মাঝখানে শিষ্টাচারের এক অসংলগ্ন দেয়াল,
তোমার অবধি হাত কিভাবে পৌঁছাবে,জানি না।
নিজের সীমান্তের কাঁটাতার কভেই খুলেছি!
আজন্ম এক প্রজন্মের বিস্ময় নিয়ে আকাশের উচ্চতায়
ছুঁয়ে যায় যে মেঘের ডানা,
এক নীরব বর্ষায়, আমি কেবলই সেই মেঘময় দেহ ছুঁতে ছেয়েছি।
ইচ্ছা বা অনিচ্ছায়, কারনে বা অকারনে,
বিধ্বস্ত দুপুর গুলোতে নিজস্ব বস্তুজগতের যত নিদ্রা,
ভেঙ্গে দিয়েছি।
নগ্ন পদে বেয়ে উঠেছি হিমালয়,
যন্ত্রণাদায়ক শীতল সয়ে একাকী পথ চলা কোনভাবেই নয়।
আমি বার বার ফিরে আসি তোমাতে,
আমি শান্ত হতে চাই না, তবে শান্তি চাই,
তোমার ঘূর্ণি পথে, তোমার কক্ষপথে,
আমার অবিরাম ছুটে চলায় কান পেতে রেখো,
সাঁঝবেলার শঙ্খধ্বনি শুনে আর অপেক্ষা নয়,
তোমার মত করে ছুঁয়ে দেখো,
আমার ছিন্ন ভিন্ন অস্তিরতা কতটুকু শান্ত হয়অতৃপ্ত ভালোবাসায়।
তোমাকে ছুঁতে মন চাইলে অনেক কাঠ-খড় পোড়াতে হয়,
ভেঙ্গে দিও শিষ্টাচারের এক অসংলগ্ন দেয়াল,
পূর্ণ করে দিও মনের অলি-গলিতে যতটুকু ব্যবধান।
চরমপন্থির আত্মসমর্পনে তোমার ঠিকানায় হবে যাবজ্জীবন।