কবিতা "গন্তব্য"
কবিঃ সমীর প্রামাণিক


দুই প্রান্তে দুটি গোল পোষ্ট
মধ্যবর্তী জমিটুকুই ক্রীড়া ভূমি
খেলা চলে মাঝ মাঠ থেকে গোল অভিমুখে
দুরন্ত গতি নিয়ে জয়ের উল্লাস
বা পরাজয়ে মাথা নীচু-
সবটুকুই,কেন্দ্র হতে পরিধি বরাবর।  


জন্ম আর্মৃত্যু-মাঝখানটুকুই বিচরণ ভূমি
জীবনের-হাসি গানে সুখে দুঃখে
চলি মোরা মাঝ থেকে কিনারে
কখনো বা গড়াতে গড়াতে ঘষটাতে ঘষটাতে
কখনো বা দুরন্ত জয়ের উল্লাসে
বাঁধ ভাঙ্গা ঢেউয়ের মতো।
যেভাবেই চলুক জীবন
গন্তব্য তার, মাঠ ছেড়ে মাঠের বাইরেই।


জীব্ন একটি খেলার মাঠ বই আর কিছুই নহে। প্রিয় কবি তিনি জীবনকে এঁকেছেন ফুট্ববল খেলার ময়দান হিসেবে। মধ্যিখানে বল আর দুইধারে খেলার ময়দান।। এগারো জন প্লেয়ার এইধারে আর এগারো জন প্লেয়ার ওই ধারে। কেউ কাউকে একবিন্দু জমি ছাড়তে নারাজ। এগোতে গেলে প্রতি পদে পদে বাঁধা। ফুটবল একটি বডি কন্টাক্ট গেম। ঢেস দিয়ে ফেলে দেবে। চরম মুহ্রর্তে ল্যাং মেরে ফেলে দিতে দ্বিধা করবে না। এমনই খেলা ফুটবল।


কখনো জেতা যায় আবার কখনো পরাজয়ের গ্লানি নিয়ে বিদায় হতে হয় খেলা থেকে। কিন্তু জীবনের খেলা একটু আলাদা। ময়দানেও চলে আবার ময়দানের বাহিরেও চলে এ খেলা। মাঠের বাইরে বলতে আড়াল অন্তরালে করা ষরযন্ত্রের ব্যাপারগুলি যা অহরহ ঘটে চলে এবং ক্ষতি করে অদৃশ্য ভাবে। কেউ কাউকে আগে যেতে দিতে চায়না। আগে যেতে গেলেই ফাউল করে ল্যাং মেরে ফেলে দিতে চায়। জীবন যুদ্ধ সবাই জানে আর ভাবে যুদ্ধে সব কিছুই জায়েস। আগে যেতে হলে ভাবে ল্যাং মেরে ফেলে দিয়ে যেতে হবে গোলের নিশানায়।


তাই তো এত কোন্দল এত বিবাদ এত কলহ জর্জরিত মাবব সমাজ। সবারই নিশানা গোল। যেন তেন প্রকারেন পৌছাতে হবে সেথায়। তাই তো এত দ্বেষ বিদ্বেষ জর্জরিত মানব কূল। মেকি ভ্রান্ত ধারনার বশবর্তী হয়ে খুজে চলে গোলের নিশানা। পদদলিত করতে চায় মানবতা। ধ্বংস করতে চায় অপরের উন্নতি সাধু উদ্যোগ।


সাধু উদ্যোগে মানুষ উপনীত হয় দেবত্ব যোনিতে। জীবন যুদ্ধে তা কি সহ্য হয় সাধারন মানব কূলের। তাই টেনে হিঁচরে তাকে নিচে নামাবার প্রহশণ। কখনো সরাসরি সংঘাত আবার কখনো বা শীতল মস্তিস্কে অপমান অবমাননা করবার উদ্যোগ। ফুটবল ইজ এ বডি কন্টাক্ট গেম। ইহাই আদর্শ যেন! যেন তেন প্রকারেন গোলমুখ থেকে তাকে সরাতে হবে। গোল দিলেই তো বিজয়ী। তা কি প্রতিপক্ষের সহ্য হইবার।


মাঠ ছেড়েও মাঠের বাইরেও চলে এ যুদ্ধ। এই তো মানব চরিত্র। কবিতায় তিনি ছাল ছাড়িয়েছেন মানব চরিত্রের এ ন্যাক্কার জনক পর্বের।


এমন সুন্দর একটি কবিতা উপহার দেবার জন্য প্রিয় কবিকে জানাই আমার উষ্ণ অভিনন্দন। অনেক অনেক শুভকামনা রইল।