রক্তাক্ত তরবারি  
কবিঃ ড. প্রদীপ কুমার রায়


চলে গেলে
রেখে রক্তাক্ত তরবারি,
রক্তে রাঙ্গিয়ে; (টাইপ অসুবিধা)
এহাতে আদর করি।


একটা শুধু ছবি-
হৃদয়ের কোণে,
তাও গেলো হারিয়ে-
কিভাবে কে জানে?


উঠিয়ে তরবারি
বিঁধি বুকে,
শত সহস্র ক্ষত
রয় এ হৃদে।


তরবারির আঁকিবুঁকি
ব্যথার অশ্রু ঝরায়,
শুকিয়ে এ পাষাণ হৃদয়
ভাবনারে দেয় চিরবিদায়।


উৎসাহ হারিয়ে
আজ শুধুই ক্লান্তি,
ঘিরে ধরে চারদিকে
হাজার অশান্তি।


আদরের তরবারি
ঝরায় অশ্রু বারি,
বুকে নিয়ে পেরোবো
এ ক্ষুদ্র জীবন তরী।


রক্তাক্ত তরবারি একটি হৃদয় বিদারক লেখা। মাতা পিতা সন্তান সন্ততি জায়া আত্মীয় বন্ধু বান্ধব বেষ্টিত সংসার। মায়া মোহের বাঁধনে বেঁধে রাখে হৃদয়। অপত্য স্নেহ কি জিনিস তা একমাত্র পিতা মাতাই অনুভব করতে পারেন। টক মিষ্টি ঝাল সম্পর্ক থাকে স্ত্রীর সাথে। হাজারটা খুনসুটির পরও প্রেম প্রীতি থাকে অবিচ্ছিন্ন। সুখ দুঃখের সাথী তিনি। বাবা মা এনারা হলেন পরম পূজ্য। জন্মদায়ী মাতা এবং পিতামহ অনেক স্নেহ ভালবাসা দান প্রতিদান দিয়ে বড় করে তোলেন তাদের পরম প্রিয় সন্তানকে। অনেক অনেক ত্যাগ স্বীকার করে লালন পালন করেন প্রিয় জনকে। তারা তো ভগবান তুল্য। আত্মীয় স্বজন বন্ধুবান্ধবের প্রতি থাকে আমাদের গভীর প্রেম ও প্রীতির সম্পর্ক। বিপদ আপদের সময় এরাই ঝাঁপিয়ে পরে পরিত্রাণে। এ জগৎ মায়াময়। গভীর ভাবে উপলব্ধি করলে বুঝতে পারা যায় সব কিছুই ভ্রান্তি বই আর কিছুই নয়। মানুষ মরণশীল একথা সকলেরই জানা। তবুও জীবনটাকে স্বচ্ছন্দে উপভোগ করবার বাসনা সন্তান সন্ততির উপযুক্ত প্রতিষ্ঠা সুস্থ নীরোগ জীবন সবারই কামনা। বয়স কালে পিতা মাতার দেখভাল আত্মীয় বন্ধুবান্ধব পরিবেষ্টিত সুখী জীবন কামনাতে মগ্ন থাকি সবাই। এটাই স্বাভাবিক।


কিন্তু মাঝে মধ্যেই ঘটে যায় ছন্দপতন। বিনা মেঘে বজ্রের মতো জীবনে নেমে আসে অভিশাপ। অকাল প্রয়াণ ঘটে যায় একান্ত আপন জনের। শেল বিঁধে যায় হৃদয়ে রক্তক্ষরণ হয়। অসহ্য সে যন্ত্রণা সহিবার তরে। ক্লান্ত শ্রান্ত ভারাক্রান্ত হৃদয় নিয়ে বয়ে চলে জীবন। মানতে চায় না মন সে অকাল প্রয়ান। হোক না মরনশীল মানুষ । দুঃখ ভোলা যায় সে স্বাভাবিক নিয়মে এবং সময় হলে। অকাল প্রয়াণ কেন! তবুও মেনে নিতে হয়। মেনেও নেই কিন্তু এ ব্যথা জীবনে কখনো মুছবার নহে। যতদিন বেঁচে থাকা ততদিন তরবারি রক্তাক্ত হবে হৃদয়ের রক্তে।


তাইতো কবি লিখেছেন


আদরের তরবারি
ঝরায় অশ্রু বারি,
বুকে নিয়ে পেরোবো
এ ক্ষুদ্র জীবন তরী।


অপূর্ব সুন্দর কবিতাটি উপহার দেবার জন্যে কবিকে জানাই আমার উষ্ণ অভিনন্দন।