কবিতাঃ রুবাই (এক)
কবিঃ কাব্যপ্রণয়


অনামিকার শেষপ্রান্তের গভীরতম স্থান,
সেখানে করছে এক বিস্ময় অবস্থান।
ঘুমরাজ্য গোলকজলে,
বিস্ময় তার কেন্দ্রস্থলে।


জীবন বড়ই মোহময়। সবাই একটুকরো সুখের তরে করে হাহাকার। বর্তমানে জনসংখ্যার বিষ্ফোরণে জীবন কঠিন থেকে কঠিনতর হয়ে উঠেছে। সম্পদ সীমিত অথচ চাহিদা প্রচুর। তাই জীবনে অন্ন বস্ত্র সংস্থানে করতে হয় প্রাণপণ সংগ্রাম। জীবন প্রকৃত অর্থেই হয়ে উঠেছে যুদ্ধক্ষেত্র। কিছুই সহজ লভ্য নহে। কোথায় নেই সংগ্রাম। উচ্চবিত্ত মানুষজন ছাড়া আর সব আয়ভুক্ত মানুষের সংসারে অভাব তাই নিত্য সঙ্গী। অভাব সৃষ্ট হতাসা টেনে আনে সংঘাত। স্ত্রী পুত্র স্বামী-প্রেম প্রীতির বাঁধন তাই হালকা হতে হতে একসময় চুরান্ত রূপ ধারণ করে স্বাভাবিক ভাবেই। ঘোর হতাসায় জীবন অতিবাহিত করতে হয়। সুখ শান্তি দূর থেকে দূর হতে থাকে।


এমন জীবনে সারাদিন যুদ্ধসম ক্ষণ অতিক্রমে যদি প্রাণপ্রিয় প্রেমিকা সত্যই তার দাম দিতে জানে আর কোমল হৃদয় শান্ত মনে হয়রান হওয়া একান্ত আপন মানুষটি যখন চুরান্ত ক্লান্তিতে শয্যাশায়ী হয় একটু আরাম পাবার বাসনায় তখন তার মাথা কোলে টেনে নিয়ে পরম স্নেহে চুলে অঙ্গুলি বিলি করে তার চেয়ে সুখের বোধ হয় এই দুনিয়ায় আর কিছুই থাকে না। এ প্রর্যন্ত লিখতে গিয়ে দুচোখে জলের ধারা বয়ে গেল। এমন অনুভূতি কম বেশি সকলেরই আছে। সে পরম সুখের ছোঁয়াচে নিমেষেই পৌছে যায় মন অতলান্ত ঘুমের দেশে। কি অনাবিল শান্তির ছোয়া সে অনামিকার শেষ প্রান্ত।


তাই তো কবি বলেছেন।
অনামিকার শেষপ্রান্তের গভীরতম স্থান,
সেখানে করছে এক বিস্ময় অবস্থান।
ঘুমরাজ্য গোলকজলে, বিস্ময় তার কেন্দ্রস্থলে।


সত্যই বিস্মিত হই। কি অপূর্ব শক্তির অধিকারীই না অনামিকার শেষপ্রান্ত। জীবন যুদ্ধের সমস্ত ক্লান্তি দূর করে দিতে পারে নিমেষেই। গভীর প্রেমের উন্মেষ ঘটানোর অধিকারী তা। ভাবছি এ জগতের সমস্ত নারীকূল যদি এ শক্তি ব্যাবহার করতে জানতো তাহলে হয়তো বিপ্লব ঘটে যেত নিমেষেই। এত দ্বেষ দ্বন্দ্ব ক্রোধ ঘৃণার অবসান হয়ে যেত নিমেষেই। কিন্তু না! তারা আজ ভুলে গেছে সে অসীম ক্ষমতার ব্যাবহার। পদে পদে কোন্দল আর মান অভিমান। হতে হতে একসময় যবনিকা পতন। অহরহ ঘটে চলেছে এ সংসারে।


জগতের সমস্ত নারীজাতির কাছে আমার বিনম্র আবেদন। জাগুন ভাবুন অনুভব করুন আপনাদের মাহাত্ম আর অনামিকার শেষ প্রান্তের অসীম অনন্ত ক্ষমতা ব্যাবহার করুন বিশ্ব শান্তি আর সমৃদ্ধি কামনায়।


অপূর্ব সুন্দর কয়েক লাইনে কবি বিশ্বশান্তির এক বৃহৎ দিশার খোঁজ দিয়েছেন তাই প্রিয় কবিকে জানাই আমার হার্দিক অভিনন্দন।