গভীর রাতে মাথায় আমার ভূত চেপেছে,
ভাবছ বুঝি ভয়ে আমার বুক কেঁপেছে!
নয় কো মোটে, মোটেই তা নয়
           ভূতে আমার নেই কোনো ভয়,
নির্জনতায় কাব্য লেখায় মন ক্ষেপেছে।
গভীর রাতে মাথায় ছড়ার ভূত চেপেছে।


বেড়াই যখন যে কাজ ক'রে
         মাথায় আমার ছন্দ ঘোরে,
প্রকাশকও হয়তো কটা বই ছেপেছে।
ওসব নিছক কথার কথা,
         মাথায় এখন ভূত চেপেছে।


যতই লিখি কী আসে যায় বলতে পারো!
কে জানে তা ভালো কি হায় লাগল কারো!
আপন মনে লিখতে থাকি
          শুনতে সে সব কাকেই ডাকি!
লোক তো অনেক, আমার আবেগ কে মেপেছে?
স্তব্ধ রাতে এই মাথাতে
           কাব্য লেখার ভূত চেপেছে।
           ভূত চেপেছে, ভূত চেপেছে।
                ----------