বড় ছোট সকল চোরই
      করে কি আর ধন চুরি!
সুকৌশলে কেউ ক’রে নেয়
      অজান্তেই মন চুরি।
দক্ষ এ চোর আসে কি আর
      অন্ধকারে চুপ ক’রে!
আসে সবার সামনে দিয়ে
      মন ভোলানো রূপ ধ’রে।
বাইরে থেকে যায় না বোঝা
      কী আছে তার অন্তরে,
বরং লোকে যায় ভুলে তার
      কথার যাদু মন্তরে।
সত্যি সে যা চায় কুড়োতে
      হাত দিয়ে কি নেয় তুলে!
দেবার যে সে মনের ভুলে
      আপন হাতেই দেয় তুলে।
মস্ত বড় নিপুণ চুরি
      যখন ধরা যায় প’ড়ে।
বুঝলেও আর লাভ কিছু নেই
      হার মেনে হায় হায় ক’রে।
আগলে রাখা যায় না কিছুই
      তখন যে আর দ্বার টেনে।
অন্য চুরি আর ডাকাতি
      এর কাছে যায় হার মেনে।
         --------------