চ'লে গেলেন সুচিত্রা সেন চুপটি ক'রে,
বৃন্ত থেকে একটি গোলাপ
                আজ সকালে পড়ল ঝ'রে।
এই গোলাপের গন্ধ ও রূপ মন ভোলানো,
শৈল্পিকতায় জাদুর ছোঁয়ায় প্রাণ দোলানো।
তিনি কি আর শুধুই বিশেষ এক নায়িকা!
গুণের আকর, স্নিগ্ধ রূপের অগ্নি-শিখা।
কোন্ বাঙালি তার অভিনয় ভুলতে পারে?
তার সাথে কে নাড়ির বাঁধন খুলতে পারে?
হারানো সুর, দীপ জ্বেলে যাই, সপ্তপদী
রূপ পেত কি, সুচিত্রা না থাকত যদি!
কিম্বা অগ্নি-পরীক্ষা বা শাপমোচনে
চিরকালীন দাগ কেটেছেন  
                 রমাদেবী সবার মনে।
ছবি আছে আরো অনেক এমনি কত!
স্বর্ণালী সেই অতীত এখন সত্যি গত।
এতটা কাল তবু ছিলেন
                অন্তরালে চুপটি ক'রে,
মুক্তো হয়ে এক ফোঁটা জল
              আজ সকালে পড়ল ঝ'রে।


অতীত যুগের স্বর্ণ-স্মৃতি হলেও ইতি
                      গেলেও ঝ'রে -
আমরা বাঁধন খুলতে পারি
                    ভুলতে পারি কেমন ক'রে!!
             ------------------