কবিতাকে ভেবে ভেবে      
          পঞ্চাশ পেরিয়েছি কবে!
এ আসরে লেখা তবু        
          পঞ্চাশে পৌঁছোলো সবে।
লিখলেই লেখা যায়
          হয়তো বা এলোমেলো কত!
সহজেই ছুঁয়ে ফেলা      যায় এক শত।
কিন্তু সে শততম-    
           সংখ্যাতে শত হতে পারে
কতটুকু লাভ তাতে,
           যদি না তা পাঠকের মন প্রাণ কাড়ে!
নিজেকেই বলি তাই, ধীরে মন ধীরে,
হারিয়ে যেও না তুমি
          অগণিত কবি আর কবিতার ভিড়ে।
ক্ষতি নেই- কমই লেখো,      
          ভাবো বেশি ক’রে,
হাতে প্রিয় লেখনীটি ধ’রে।
নিষ্ঠার সাথে লেখো,      
          দিও না কো এতটুকু ফাঁকি,
সেঞ্চুরি হ’তে বহু থাকলেও বাকি।
এমন তো কথা নেই,        
           হাঁকাতেই হবে সেঞ্চুরি
হয় যদি হয়ে যাক      
           বয়স তাতে কবি, তিন কুড়ি।

সত্যিই কোনো দিনও
           শততম লেখা যদি লিখি-
বন্ধুরা সে খবর
           সম্ভ্রমে সমারোহে পেয়ে যাবে ঠিকই।
                     -----------
         এই কবিতাটির idea মাথাতে all on a sudden আসেনি। ৪৭, ৪৮ ও ৪৯তম কবিতা লেখার সময় ক্রমে ক্রমে এর রসদ তৈরি হয়েছে। তাই ঐ তিনটি কবিতাও প'ড়ে দেখবার অনুরোধ রইল কবি বন্ধুদের কাছে।