দিন চ’লে যায়
      জীবন গড়ায়
অন্তে কোথায় পৌঁছাব!
কোথায় পথের
       শেষ পাব?
যার খোঁজে উন্মুক্ত আঁখি
পৌঁছে সেথায় মিলবে তা কি!
না কি সকল দেখব ফাঁকি
      শেষ কিনারায় যেই যাব।
দিন চ’লে যায়
     জীবন গড়ায়,
     সত্যি কোথায় পৌঁছাব!


আকাশে ওই
     রই চেয়ে রই
     মেঘ উড়ে যায়, তাই দেখা।
নিরুদ্দেশে
     যায় যে ভেসে
    লক্ষ্যে যাবার নেই ঠেকা।


সারা জীবন যে পথ চলা
যে কথা    সুর ছন্দে বলা
সন্ধানে যার মন উতলা
     কোনখানে তার তল পাব?
দিন চ’লে যায়
     সন্ধ্যা গড়ায়
কোন্ ঠিকানায় পৌঁছাব!


কোথায় পথের
     শেষ পাব?
    ----------