“জীবন”
জীবন মানে সচল স্রোতে নিত্য আসা যাওয়া,
জীবন মানে উৎসাহ আর আনন্দে গান গাওয়া।


জীবন মানে হইনি যা আজ, কাল তা হতে চাওয়া,
জীবন মানে কেবলই নয় শোয়া এবং খাওয়া।


জীবন তো নয় মিথ্যে অলীক আশার পিছে ধাওয়া,
জীবন মানে ব্যাপ্তি এবং মুক্ত খোলা হাওয়া।


জীবন মানে অচিনপুরের লক্ষ্যে তরী বাওয়া,
জীবন মানে শান্তি এবং স্নিগ্ধ শীতল ছাওয়া।


নয় কো জীবন দগ্ধ হওয়ার তপ্ত কড়াই তাওয়া
জীবন তো নয় হিংসা ও লোভ, কেবল কেড়ে খাওয়া।


পুণ্য ক’রে কপাল জোরে মর্তে জীবন পাওয়া,
কান্না হাসি, বাজিয়ে বাঁশি লক্ষ্যে ফিরে যাওয়া।
               ------------------


                  “পথ চলা”
যত পথ চলি, সম্মুখে আরো পথ রয়ে যায় বাকি,
ছাড়লেই গৃহ অনন্ত পথ, কখনো ফুরোয় তা কি?
আমরা পথিক, সেই পথে নামি
                জানি না কখন কে কোথায় থামি,
থেমে যায় রথ, ফু্রোয় না পথ, আমাদের দেয় ফাঁকি।
হোক যত চলা, সম্মুখে আরো পথ রয়ে যায় বাকি।
                   --------------