বলতে একে কাব্য মহান হোক বা না হোক কেউ রাজি-
চাই না, দেখাই বিদ্যে-বোঝাই জ্ঞান গরিমার ভোজবাজি।
মেলাই কথা কথার পিঠে
                        কানেই কেবল শুনতে মিঠে,
হয় যদি ছল   হোক তা কেবল ছন্দ মিলের কারসাজি।
বলতে ডেকে কাব্য একে না হয় না হোক কেউ রাজি।


ভক্ত পাঠক না-ই বা থাকুক, পড়ুক তা দুই একজনই,
না থাক লেখায় চোখ ধাঁধানো ঠিকরে পড়া সেই মণি।
সহজ বুলি সরস ক’রে
                        লিখছি অলস প্রহর ধ’রে,
দেখবে হেলায় কেউ বা প’ড়ে, নেই যে রসের সেই খনি।
ভক্ত পাঠক না হয় না হোক, পড়ুক তা দুই একজনই।


স্বভাব দোষে কলম ঘ’সে        চলছি বহুকাল ধ’রে,
লিখছি আমি, নয় তা দামী, তাই তো কোনায় রয় প’ড়ে।
ফেলনা যত শব্দ আছে
                        দেয় ধরা তা আমার কাছে,
সেইটুকুতেই মন যে নাচে, তুচ্ছ ছড়া যাই গ’ড়ে।
যা লিখছি তা কই কবিতা? তাই তো কোনায় রয় প’ড়ে।
             -----------------------