না যদি চাও, না-ই বা মনে রেখো,
তবুও চাই, বন্ধু ভালো থেকো।
সঙ্গে পা না রাখতে পেরে
          না হয় গেলাম আমি-ই হেরে,
সেই ভালো যাও, যাও গো ছেড়ে
          না-ই বা ফিরে ডেকো।
যেথায় থাকো তবুও চাই
          বন্ধু ভালো থেকো।


এই যেটুকু সখ্য তোমার সাথে
শূন্য হৃদয় পূর্ণ হ’ল তাতে।
হয়তো আরো নেবার মতো
          সাধ্য আমার নেই গো অত,
যা পেয়েছি তা অন্তত
          রাখব ভ’রে হাতে।
প্রাপ্তি আমার, তৃপ্তি আমার
          পূর্ণতা মোর তাতে।


আবার তুমি নতুন ছবি এঁকো,
ধূলায় ধুসর অতীত স্মৃতি ঢেকো।
আমি জীবন পথের বাঁকে
          যত্নে ধ’রে রাখব তাকে,
তুমি জীবন কাব্যটাকে
          নতুন ক’রে লেখো।
বন্ধু, হৃদয় উজাড় ক’রে
          চাইব ভালো থেকো।
             ----------