সাগরের বুক জুড়ে ওঠে কত ঢেউ
সাগর নিজে কি জানে! জানে কি তা কেউ?
ঢেউ ওঠে ঢেউ পড়ে, দ্যাখে কত লোক,
মুগ্ধ হৃদয় নিয়ে মেলে দুটি চোখ।
ঢেউয়ের পিছনে ঢেউ বিরামবিহীন
খেলা করে সারা বেলা সারা নিশিদিন।
চেয়ে কেউ দেখে কিনা তা নিয়ে সাগর
ভাবেও না, নিজেই সে নিজেতে বিভোর।
অগণিত লোক এসে বালুকা বেলায়
সাগরের রূপ দেখে ফিরে চ'লে যায়।
কত শিশু বুড়ো বুড়ি যুবতী যুবক
মেটায় সাগরে এসে হৃদয়ের সখ।
সাগর কি মনে রাখে তার কিনারায়
অনাদি অতীত থেকে কে আসে কে যায়!
আজকে যে চঞ্চল হাসি খুশি খুব
কাল সে তো হয়ে যাবে চিরনিশ্চুপ।
আজ আছি কাল নেই আমি তুমি কেউ,
তখনও থাকবে মহা-সাগরের ঢেউ।
    -------------------