কেউ যদি চায় সঙ্গী হতে
            একটু হয়ে দুঃসাহসী
উজান গাঙে নাও ভাসিয়ে
            আমিও তার সঙ্গে বসি।
দুলব দুজন ঢেউএর দোলায়
            স্রোতের টানে চলব ভেসে,
গঞ্জ এবং গ্রাম পেরিয়ে
            জানি না কোন্ নিরুদ্দেশে।
পৌঁছে যাব যেথায় দুজন
            কেমন সে দেশ নেই কো জানা,
তবুও সেই অচিন পথে
            চলতে কে আর করবে মানা!
আর যদি কেউ মানাও করে
            করুক তবু শুনব না তা,
ফুরিয়ে যাবে ব্যাস্ততা সব,
            হারিয়ে যাবে এ কোলকাতা।
একভাবে এই দিন কাটাতে
            হাঁটতে পথে এই যে চেনা-
বোঝাই কাকে, কেমন ডাকে
            কিছুতে আর মন বসে না।
এসব ছেড়ে কোথায় কে রে
            আছিস আমার সঙ্গী হ'তে
ভাব জমিয়ে যাই দুজনে
            চল্ নতুন এক ভাব-জগতে।
এ ঘর দুয়ার তুচ্ছ ক'রে
            চাই যে আমি নাও ভাসাতে,
সব পিছুটান ছিন্ন ক'রে
            বন্ধু, যাবি আয় কে সাথে।
            --------------