এই  কথাটি         হয়তো  খাঁটি,
    করছি স্বীকার বারবারই।
নেই বেশি হক,     আমি নিছক
    ছন্দ মিলের কারবারি।


নেই তো সে ঢেউ,   হায় একে কেউ
   পড়লেও দুই চারবারই
না পাই সুনাম       খুব বেশি দাম,  
   এই নেশা নয় ছাড়বারই।


হয়নি শেখা,        নিপুণ লেখা
   কথাও নয় পারবারই,
কেউ যদি ক’ন     কী প্রয়োজন
   কলম তবে নাড়বারই!

জানাই তবে,      আর কী হবে,
   ছক ক’ষো না মারবারই।
কথার মিলে       নিচ্ছে গিলে,
   অসুখটা নয় সারবাই।


রোজ গাঁথি হার    এমনি ছড়ার      
   তাই আমি কার ধার ধারি!
নেই বেশি তার    কম্পিটিটার
   ভয়টা কী আর হারবারই?


যার মনে পাই     একটুকু ঠাঁই
   যাই চ’লে যাই তার বাড়ি,
নয় কবি নয়,     হলাম না হয়
   তুচ্ছ ছড়ার কারবারি।
      -------------