উঠতে হয়ে হালের প্রেমিক
              হয় না অভিরুচি,
পথে ঘাটে বিকোয় যে প্রেম
              সস্তা খোলামকুচি।
শঙ্কা লাজের গুণ্ঠনই নেই
              হায় রে এখন প্রেমে,
আড়ালে বা আবডালে নয়,
              প্রেম তো পথে নেমে।
নগ্নতাই ভূষণ প্রেমের,
              উগ্রতা মাপকাঠি।
লাগাম ছাড়া উদ্দামতায়
              প্রেমের ফাটাফাটি।
পথ চেয়ে কেউ থাকতে না চায়
              অধীর প্রতীক্ষাতে,
প্রেমের চরম প্রাপ্তিটুকু
              চাই যে সাথে সাথে।
সবার এখন হুল্লোরে প্রেম,
              অবাধ মেলামেশা।,
যুবক এবং যুবতীদের
              প্রেম যেন এক নেশা।
নেই সে প্রেমের নিষ্ঠা এখন
              নেই সে পবিত্রতা,
সস্তা দরে প্রেম মিলে যায়
              তাই তো হেথাহোথা।
প্রেম যে এখন পণ্য হয়ে
              হাট-বাজারে থাকে।
যখন খুশি প্রেম করা যায়
              চাইলে যাকে তাকে।
মহৎ প্রেমের খোঁজ পাওয়া ভার
              এই আধুনিক কালে,
তাল মেলানো কঠিন প্রেমের
              হাল ফ্যাসানের তালে।
প্রেমিক কবির কন্ঠে সে গান
              যায় কি পাওয়া খুঁজে!
অমর প্রেমের কাব্য এখন
              রয়েছে মুখ গুঁজে।
          -----------