যতবার গেছি তার দ্বারে,
       শুধিয়েছি তারে –
নিয়ে মনে কিছু আশা, কিছু সংশয়
       সে বলেছে দুটি কথা –
             হয়নি সময়।
শ্রান্ত পাখির মতো ঘুরে ঘুরে এসে
       প্রতিবারই ফিরে গেছি শেষে,
হৃদয়ে জাগিয়ে রেখে এ আশা রঙিন-
        হয়তো সময় তার হবে কোনো দিন।


আজও আমি ব’সে আছি
        পথ চেয়ে তার,
‘সময় হয়েছে’
        যদি  বলে সে এবার।
          ---------