আজকালকার সব কিছুতেই বড্ড বাড়াবাড়ি,
শুনবে যদি শোনো কিছু নমুনা দিই তারই।
লোক বেড়েছে, ভোগ বেড়েছে
                  মানুষের আজ রোগ বেড়েছে,
বাঘের ঘরে ঘোগ বেড়েছে ভয়ের কথা ভারি।
আজকালকার সব কিছুতেই বড্ড বাড়াবাড়ি।


লোকের যত হুঁশ বেড়েছে ঘুষ বেড়েছে তত,
আইন  বেড়েছে ফাইন বেড়েছে, লাইনও বাড়ে কত।
মানুষের আজ ধন বেড়েছে,
                   মেয়ের বিয়ের পণ বেড়েছে,
ভণ্ড জনগন বেড়েছে আজকে শত শত।
আইন  বেড়েছে ফাইন বেড়েছে, লাইনও বাড়ে কত।


সব জিনিসের দাম বেড়ে যায় আজকে হুহু ক'রে,
ভিখিরিদের সংখ্যা রোজই বাড়ছে দোরে দোরে।
বেকার বাড়ে হকার বাড়ে
                   চোরের ভয়ে লকার বাড়ে,
ভেজাল নানা প্রকার বাড়ে সারা বাজার ভ'রে।
সব জিনিসের দাম বেড়ে যায় আজকে হুহু ক'রে।


গাড়ি-ঘোড়া-ট্রেন বেড়েছে, চলছে মানুষ বেগে;
সবার সে কী মান বেড়েছে, একটুতে যায় রেগে।
লোকজনের আজ গুণ বেড়েছে,
                   হিংসা, দ্বেষ ও খুন বেড়েছে,
সমাজে আজ ঘুণ ধরেছে, যাবে আগুন লেগে।
সবার যে কী মান বেড়েছে! একটুতে যায় রেগে।
         ------------------