আসরের প্রিয় কবিটিকে ডেকে
             জড়াবই তাকে জড়াবই,
চুপে চুপে ধীরে ছন্দের নেশা
             ধরাবই তাকে ধরাবই।


ব্যাঞ্জনাময় শব্দের মিলে
             ভরাবই কান ভরাবই,
কথাতে যে গীতি তারই সুরে গান
             করাবই গান করাবই।


ছন্দের সুখ, ছোঁয়াচে অসুখ
             ছড়াবই পেলে ছড়াবই,
দাঁড়িয়ে যে আছে নাড়া দিয়ে তাকে
             নড়াবই ঠেলে নড়াবই।


ঝরনার মতো ঝরঝর ক'রে
             ঝরাবই ধারা ঝরাবই,
ধাপে ধাপে আমি ভাবের শিখরে
             চড়াবই পারা চড়াবই।


যতটুকু পুঁজি তাকে খুঁজে আমি
             লড়াবই ব'সে লড়াবই,
যেথায় যে আছে ছন্দবিমুখ
             ডরাবই ক'ষে ডরাবই।


নিজেকে সজোড়ে সমুখের পানে
             গড়াবই বেগে গড়াবই,
এত লেখালেখি, বৃথা যাবে সে কি!
             পড়াবই জেগে পড়াবই।


প্রীতি-সুধা দিয়ে প্রিয় কবিদের
             জড়াবই বুকে জড়াবই,
ছন্দ মিলের নাছোড় নেশাটি
             ধরাবই সুখে ধরাবই।
         ---------------