কেউ নয়    কারো মতো,
সকলেরই আছে ভিন্ন ঠিকানা
        আছে পরিচয় কত।
হয় তো বা কেউ উত্তরে থাকে
        কেউ থাকে দক্ষিণে,
কারো বাড়ি পূবে, কেউ বাসা বাঁধে
        পশ্চিমে জমি কিনে।
কেউ কোলকাতা, কেউ মুম্বাইয়ে
        কেহ নয়াদিল্লিতে,
কেউ বাস করে কুঁড়ে ঘরে, কেউ
        উঁচু বিশতলা ভিতে।
কেউ বেটেখাটো, কেউ মোটাসোটা
        কারো বা সুঠাম দেহ,
কেউ সাদামাটা, কেউ সুপুরুষ,
        ছ’ফুটি দীর্ঘ কেহ।
কারো টাক মাথা, কারো ঘন চুল,
        কেউ গোরা, কেউ কালো,
কেউ মিনমিনে, ঝগড়ুটে কেউ,
        কারো কথা লাগে ভালো।
কেউ ধনী লোক, কেউ বা গরিব
        কেহ বা কৃপণ ভারি,
কেউ সাইকেলে, কেউ ট্রামে বাসে,
        কেউ চড়ে দামী গাড়ি।
কেউ চাকরিতে, কেউ ব্যবসায়ী,
        কেউ অফিসার বড়,
অফিসের কেহ ছা-পোষা কেরানী
        ভয়ে থাকে জড়োসড়ো।
কেউ বা পেটুক, কেউ পেটরোগা,
        কারো চাই চিড়ে মুড়ি।
কেউ কম খায়, কেউ খেয়ে খেয়ে
        বাগালো বিশাল ভুড়ি।
কেউ সংসারি, কেউ ভবঘুরে,
        কেউ কাঁদে, কেউ সুখী।
কেউ বা ফকির, কেউ ঘরকুনো
        কেহ বা বহির্মুখী।
বসন্তে কেউ ভালো থাকে, কেউ
        গরমে বা কেউ শীতে।
তবুও সকলে বাস করে এই
        সুন্দর ধরনীতে।
কেউ রুচিশীল সূক্ষ মেধাবী
        কেউ বেরসিক কিছু,
কেউ ভিতু, কেউ সাহসী ও মানী
        করে না তো মাথা নিচু।
কেউ বা নরম শান্ত দয়ালু
        কেউ বড় বদরাগি,
কেউ কবি-মন, প্রেমিক, না জানে
        স্বার্থ ও ভাগাভাগি।
কেউ শিশু, কেউ কিশোর কিশোরী
        কেউ যুবা কেউ বুড়ো।
আঁকা হল ছবি বহু রকমের
        তবুও হল না পুরো।
অগণিত লোক, যে যেমনই হোক
        ভিন্ন রুচি ও বেশে,
চেনা বা অচেনা সকলেই থাক
        সকলেরে ভালোবেসে।
          -----------