আমি  ভুবনডাঙ্গার  পথে  পথে খুঁজে বেড়াই  রে,
        রাঙা মাটির পথের রেখা দেখতে কি পাই রে।
        যে পথে একতারা হাতে
                        কবে সে কোন্ অরুণ প্রাতে
        রবি বাউল সেই যে মাতে, নাচে ও ভাই রে।
ভাবি  ছন্দটি তার আজ কি আবার পাই খুঁজে পাই রে।


আমি   পায়ে পায়ে পথের নেশায় এগিয়ে যাই রে,
         ঐ যে দূরে প্রান্ত-সীমায় যেথায় খোয়াই রে।
          সামনে আরো এগোই যদি
                            আঁকা বাঁকা কোপাই নদী,
         স্রোত ব'য়ে যায় নিরবধি, তার সাথে গাই রে।
ভাবি   রবির দেশে বাউল বেশে  যাই ভেসে যাই রে।
                      ----------------