তোমার বয়স হঠাৎ যদি যায় গো হয়ে ষোলো,
            আমার বয়স! ধরো উনিশ কুড়ি-
বলবে সবাই, এমন ব্যাপার কেমন ক'রে হ'ল?
             দেখছি যা সব মিথ্যে পুরোপুরি।
বলতে পারে আমরা নিছক ছদ্মবেশের ছলে
            ছেলেমানুষ সাজার খেলায় মাতি,
জেগেছে সখ অবুঝ ক্ষেপা দুইটি মনের তলে
            যেন এরা বিচিত্র দুই সাথী।
কেমন ক'রে বধূ তখন বোঝাই বলো কাকে
            আহা এমন ঘটতেও তো পারে,
এখনো রং সবুজ হয়ে আছে মনের ফাঁকে
            কেমন ক'রে  মুছবে একেবারে!


তাই তো যদি আবার দুজন চাই গো তেমন ক'রে
            হতেই পারি ষোলো এবং কুড়ি।
আজও মাথার সকল চুলে যায়নি তো পাক ধ'রে,
            হইনি তেমন বুড়ো এবং বুড়ি।
                ----------------