দুঃখ বিলাসী মন,
দুঃখ নিয়েই ডুবে থাকা অকারণ।
কখন কোথায় কী বা হারিয়েছি
তাই নিয়ে কেঁদে বৃথা চেঁচামেচি,
দিন রাত্তির শুধু গেছি গেছি,
এই ছেড়ে বন্ধন!
কেবল ক্ষুদ্র দুঃখ নিয়েই
ডুবে থাকা অকারণ।


কিসের দুঃখ কিসের কষ্ট!
কেন বুক টনটন?
হারাল যেটুকু সে অতি তুচ্ছ ধন।
চন্দ্রের হাসি, সূর্যের হাসি
চিরঅফুরাণ, ঝরে রাশিরাশি,
থাক ব্যথা, কত সুখ পাশাপাশি
দ্যাখে কি তা দু'নয়ন!
বন্ধ দু চোখ, তাই যন্ত্রণা,
হায় এত জ্বালাতন।
দুঃখ বিলাসী মন।
  ---------