ঢেউ দিয়ছ তুমি সুনীল হৃদয় সাগর কূলে,
দোল লেগে তার তরী আমার উঠল আবার দুলে।
তটে কোমল চরণ রেখা
                    জানায় তোমার নামটি লেখা,
তাই দেখে নাও বাইতে শেখা হাওয়াতে পাল তুলে।
ঢেউ দিয়ছ তুমি আমার হৃদয় সাগর কূলে।


শান্ত নীরব সুনীল সাগর , ঢেউ ছিল না তাতে,
উঠল সেথায় ঢেউ খেলিয়ে কোন্ সে গভীর রাতে।
নিবিড় রাতের তারার টানে
                   কোন্  রাগিণীর ব্যাকুল গানে
লাগল হাওয়া মাতাল প্রাণে, তোমার এলো চুলে।
ঢেউ দিয়ছ তুমি আমার হৃদয় সাগর কূলে।
             ---------------