অন্যে যে যা বলে বলুক
          লেখা আমার প'ড়ে
বিশেষ তাতে যায় আসে না
          ওঠে না মন ভ'রে।
কেবল তুমি যখন তারে
          পড়তে থাকো বারে বারে
দাও যে তখন এ সংসারে
          ধন্য আমায় ক'রে।
অন্যে যে যা বলুক তাতে
          ওঠে না মন ভ'রে।


লাগলে ভালো তোমার তাকে
          সেই তো আমার ভালো।
তুমি মনের গহন কোণে
          প্রেরণা দীপ জ্বালো।
কাব্য তুমি পড়বে ব'লে
          এই লেখনী ছন্দে দোলে,
তাই তো তুমি তৃপ্ত হ'লে
          আমার ভুবন আলো।
লাগলে ভালো তোমার তবে
          সেই তো আমার ভালো।


তুমি গভীর অনুভব আর
          অনুরাগের টানে-
ছন্দ মেশা ভাবের নেশা
          জাগাও আমার প্রাণে।
মন্দ ভালোর ভাবনা যতো
          তুমিই ভেবে যাও সতত,
বিকাশ আমার ফুলের মতো
          তোমারি উদ্যানে।
ছন্দ ভাবের নেশা তুমি
          জাগাও আমার প্রাণে।
       ----------------