বুদ্ধ গান্ধী বিবেক রবিরা যে ভারত গ’ড়ে গেল
সে দেশে কী ক'রে আজকে এমন দুর্নীতি ভ’রে গেল!
দোকানে বাজারে কাছারি অফিসে দপ্তরে দপ্তরে
কারা দিনে রাতে গোপনে বা-হাতে এত দুর্নীতি করে!
আঁখি দুটি বুজে   সে জবাব খুঁজে দেখেছ কি ভালো ক’রে,
দুর্নীতি দিয়ে   এ দেশের মুখ কারা দিলো কালো ক’রে!
উঠলে সে কথা, ব্যবসায়ি নেতা কত কার নামই করি।
ফাঁক পেলে হায় এই দুর্নীতি    তুমি করো, আমি করি।
কোন্ পথ দিয়ে আগে ভাগে গিয়ে  কাকে ক’রে ধরাধরি
ভাবি সব পাব, না মেনেই কোনো নিয়মের কড়াকড়ি।
আমি যদি চাই  আমি সৎ হব, তুমি ভাবো সৎ হবে-
সোনার স্বদেশ গ’ড়ে দিতে ঠিকই পেয়ে যাব পথ তবে।
আমার ও তোমার দেখাদেখি যদি বাকিরা এ রীতি গড়ে।
বলো তবে আর সাধ্য বা কার,   কোনো দুর্নীতি করে?
            ---------------------