পেয়েছি     মানব জনম, কও দেখি কম ভাগ্য তা কি!
তা কেবল   অহং রবে মহান ভবে
                          ভাবতে হবে, না হয় ফাঁকি।
             যতনে সাধন ক’রে
                     এ জীবন তুলব গ’ড়ে,
             যেন তা রয় না প’ড়ে, যেথায় থাকি।
পেয়েছি    মানব জনম, সত্যিই কম ভাগ্য তা কি।
      
             এ অসীম পারাবারে
                      সৃষ্টির এক কিনারে
             আমিও দাঁড়িয়ে দ্বারে, ক'জন জানে।  
             দেবতার প্রসাদ পেয়ে  
                       ভাবি গান উঠব গেয়ে,
              অনিমেষে রই যে চেয়ে সুদূর পানে।


              কে জানে সত্যি কবে
                      সে আশা পূর্ণ হবে,
              নিশীথে তাই নীরবে স্বপ্ন আঁকি।
পেয়েছি     মানব জনম, মন ভাবো, কম ভাগ্য তা কি।
                   -------------