যদি    ভাব দিয়েছ প্রাণে
কেন    মধুর ভাষা দাও না আমার
         কাব্যে গানে গানে।
যখন   পাগল হাওয়ার সাথে
ঘন     বাদল ঝরে রাতে
আমার  উদাসী মন মাতে
         আহা কার বিরহের টানে।
তখন   মধুর ভাষা দাও না কেন
         কাব্যে গানে গানে।


যখন   বসন্তে ফুল ফোটে
যখন   মাতাল হাওয়া ছোটে
কী যে  অশান্ত ঢেউ ওঠে,
         তখন মন কি আমার মানে!
তখন   বীণায় কেন দাও না বাণী  
         কাব্যে গানে গানে।
         --------------