কেউ ডেকেছে বনলতা,
       কারুর চোখে নীরা।
কারুর চোখে বেলা বোসই
       মুক্তো মণি হীরা।
পাগলি বলে কেউ ডেকেছে
       প্রেমের কাঙাল হয়ে,
কোনো বা নাম হয়তো গেছে
       একান্তেই রয়ে।
ছন্দে গেঁথে কতই কবি
       কতই নামে ডেকে
মানস লোকে যে আছে তার
       নামটি গেছে এঁকে।
কিন্তু আমি ডাকব না তো
       তোমায় কোনো নামে,
চাই না সে নাম বিকোয় হাটে,
       হোক তা অনেক দামে।
কেউ বা সে নাম ভাবলে ভাবুক
       রঞ্জা, শ্রেয়া রিনি।
তবু তোমায় চিনবে না কেউ,
       আমিই শুধু চিনি।
কখনো পাই স্বপ্নে তোমায়
        কভু ঝড়ের রাতে,
কতই রূপে কতই নামে
        পাই যে তোমায় সাথে।
       ------------