সখী,   যদি খুবই  
   রূপবতী হতে   তুমি
দেখাতো তোমাকে
   যদি আরো বেশি মিষ্টি
তা হ’লে তোমার    
   ও রূপের মোহে ভুলে
অন্ধ হ’ত যে
   আমার চোখের দৃষ্টি।
হয়তো তা হ’লে    
    দেখতাম শুধু চেয়ে
ঝ’রে পরে রূপ
    কতই তোমার অঙ্গে
হ’ত কি তা হ’লে    
    ভাবের এই লীলা খেলা
ভাবে বিকশিত
    তোমার মনের সঙ্গে।
বাইরের রূপে    
    থাকত যে ঢাকা প’ড়ে
অতল গভীর
     হৃদয়ের রূপ-সিন্ধু
হ’তই না জানা    
     হৃদয়ে কেমন ক’রে
অমৃতের সুধা
     ঝরে যে বিন্দু বিন্দু।
প্রিয় সখী, তাই    
     এটাই হয়েছে ভালো
অঙ্গে তোমার
     জ্বলে না রূপের বহ্নি,
চিনেছি তোমার    
     মনের গহনে প্রিয়ে
খেলা করে কোন্
     ভাবে চঞ্চলা তন্বী।
     ------------