দুঃখ আঘাত পাই তো পাব, দুঃখ তাতে নাই
দুঃখ স'য়ে এই জীবনে তোমায় যদি পাই।
দুঃখ সে তো মিলিয়ে যাবে,
                ফুটলে সকাল রাত পোহাবে,
তখন তুমি হাত বাড়াবে, গাঁথছি মালা তাই।
দুঃখ যদি পাই তো পাব দুঃখ তাতে নাই।


জীবনের এই দুঃখ আঘাত, এই বেদনার সুর-
তোমার প্রেমের স্পর্শ পেলে সব হয়ে যায় দূর।
তাই বেদনা দুঃখ স'য়ে
                 তবুও গান উঠব গেয়ে,
অশ্রু মুছে থাকব চেয়ে, আর কিছু না চাই।
দুঃখ স'য়ে এই জীবনে তোমায় যদি পাই।
        ------------------