রবি ঠাকুর, হয়তো পেলাম
          তোমার মতো মন,
কিন্তু আমি তোমার মতো
          পাইনি পরম ধন।
ভাবনা আমার ভাবের স্রোতে
          হারায় অনেক দূর,
কন্ঠে আমার কই ফোটে হায়
          তেমন গানের সুর!
ভাব প্রকাশের কই সে ভাষা,
          ছন্দ তেমন কই!
কবি কবি থাকলেও ভাব
          স্রষ্টা মহান নই।
হঠাৎ দিয়ে এলোমেলো
          লেখনীর এই টান-
পারি কি আর আদৌ কোনো
          করতে অভিমান!
কখনো হই বিজন পথে
          উদাস বাউল এক,
মন বলে, ও পাগলা রে তুই
          রবির পানে দেখ।
রবি ঠাকুর, পাই বা না পাই
          তোমার মতো মন-
ধন্য আমি, ধন্য পেয়ে
          তোমায় পরম ধন।
       -------------