হে মহামানব পাওনি কি
যুদ্ধেৱ ময়দানে পড়েপড়েথাকা শবেৱ পচা গন্ধ?
যাৱ গন্ধে এই পৃথিবীৱ বিশুদ্ধ বাতাস কুলষিত হয়েছে আজ।
হে মহামানব একবারও কি বোঝনি
আহত শএুর মৃতু যন্এনা?
ময়দানে পড়েথাকা কঙ্কালের হাড়  গুলো হয়তো একদিন ধূলো হয়ে যাবে,
কিন্তু তার সেই মৃতু যন্এনার  শেষ চিৎকার কি কোনদিন মুছেযাবে, হে মহামানব?
হিরোসিমাতো মুছেগেছে কিন্তু তার সেই
আরত ণাত কি মুছেগেছে?
বরং কানপাতলে এখনও শুনতে পাবে
সেই  কান্না
হে মহামানব তার পরেও কি যুদ্ধটা জরুরি?