সাহিত্য চর্চা -বিশেষ করে কাব্য রচনায় অলঙ্কার একটি গুরুত্বপূর্ণ বিষয় ।অলঙ্কার বলতে আমরা মেয়েদের গহনাকে বুঝে থাকি।স্বাভাবিক সৌন্দর্য বৃদ্ধির জন্য মেয়েরা অলঙ্কার পরে , আর একই কারণে সাহিত্যেও কথার অঙ্গে অলঙ্কার পরানো হয়।তবে নারী দেহের অলঙ্কার এর সাথে কথার অলঙ্কার এর তফাত আছে।নারী দেহের অলঙ্কার বস্তু ,আর সাহিত্যের অলঙ্কার কথার অঙ্গ-যা সার্থক অলঙ্কার, কিন্তু কথার অঙ্গ থেকে মেয়েদের দেহের অলঙ্কার এর মতো খুলে নেয়া যায় না।
এই অলঙ্কার  শব্দটি সংস্কৃত অলম শব্দ তে এসেছে ,যার অর্থ ভূষণ।বিভিন্ন পর্যালোচনা হতে বোঝা যায় কাব্যের সৌন্দর্য বিধানই অলঙ্কার ।
নারীর অলঙ্কার পরিধানের সঙ্গে কথার অঙ্গে অলঙ্কার পরানোর মিল আছে।যেমন যখন তখন যা-তা ভাবে অলঙ্কার পরা যায় না।হাতের অলঙ্কার কানে পরলে হাসির খোরাক হতে হয়।কাব্যে অলঙ্কার প্রয়োগ সম্পর্কে ও ঐ একই কথা।কাব্যের রসসৃষ্টির প্রয়োজনে , তাকে মাধুর্যময় করার জন্যে যখন যেখানে যে অলঙ্কার প্রয়োগ করা দরকার ,সেখানে তা প্রয়োগ করতে হয় ।তা না হলে কাব্যের কাব্যগুণ  নষ্ট হয়।


কাব্যে যারা অলঙ্কারের উপযোগিতা অনুভব করেছেন তাদের মধ্যে আচার্য ভামহ ,রুদ্রক এর নাম বলা যায়।তাদের মতামত আলোচনা করলে দেখা যায় অলঙ্কারকে এঁরা কাব্যের প্রাণ মনে না করলেও প্রধান অঙ্গ মনে করতেন।অলঙ্কারকে রবি ঠাকুর ও কম গুরুত্ব দেননি ।সাহিত্য ধর্ম প্রবন্ধে রবীন্দ্রনাথ বলেছেন ,"সেই ভাব,সেই ভাবনা ,সেই আবির্ভাব ,যাকে প্রকাশ করতে গেলে অলঙ্কার আপনি আসে,তর্কে যার প্রকাশ নেই,সেই হলো সাহিত্যের ।অলঙ্কার জিনিসটাই চরমের প্রতিরূপ-এই অলঙ্কৃত বাক্যই হচ্ছে অলঙ্কার রসাত্বক বাক্য।"
অলঙ্কার এর সাথে রস যুক্ত হলে সাহিত্য সৌন্দর্যমন্ডিত হয়।আবার কখনও অলঙ্কারের আধিক্যের কারণে কাব্যের সৌন্দর্য নষ্ট হয়।উদাহরণ
রাতের ভূষণ আধার-আলো,মেঘের ভূষণ সাদা-কালো
নারীর ভূষণ লজ্জা ।
মায়ের ভূষণ পুত্র-কন্যা ,জীবনের ভূষণ হাসি-কান্না
ঘরের ভূষণ সজ্জা ।।
এখানে ভূষণের আধিক্যে কাব্যের সৌন্দর্য বৃদ্ধি না হয়ে বরং পাঠকের বিরক্তি ঘটাতে পারে।আবার প্রিয়ার কেশের বর্ণনায় কবি যখন বলেন , চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা '-তখন শুধু শ্রুতি মধুরই হয় না ,মনের মধ্যে রস সৃষ্টি হয়।প্রিয়ার চোখের বর্ণনায় একই কবি যখন লেখেন -'পাখির নীড়ের মত চোখ তুলে নাটোরের বনলতা সেন'তখন একটি উপমা সৃষ্টি করে অভূতপূর্ব ব্যঞ্জনা।রস সৃষ্টির জন্য তাই অলঙ্কারের গুরুত্ব অস্বীকার করা উপায় নেই। তবে কাব্যের প্রয়োজনে উপযুক্ত অলঙ্কার প্রয়োগ সাহিত্যিকের অসাধারণ যোগ্যতা।আর সঠিক জায়গায় সঠিক বা উপযুক্ত অলঙ্কার প্রয়োগ কাব্যটিই হয়ে উঠে অসাধারণ ।
-সুত্র: বাংলা ছন্দ ও অলঙ্কার ।