প্রজ্জ্বলিত অগ্নিশিখার উদিয়মান
শিখার মাঝে দাঁড়িয়ে
বিষাক্ত মিথানল গ্যাসের
তীব্রতাকে মাড়িয়ে
শুকুন আর দাঁড়কাকদের লম্ফ
ঝম্ফের মিছিলে
তুমি আরেকটি বার আওয়াজ তোল।
তোমার কন্ঠের একটি ডাকে
দেখো ফেরাউনের তখতে আগুন লাগে
তুমি মূসার হাতে লাঠি নিয়ে
খাজা খিজিরের দূরদর্শীতায়
আরেকটি বার ঝাঁপিয়ে পড়।


তোমার কন্ঠ নিচু বলে ওরা এত উঁচু
তুমি চুপ বলে আজি ওরা নিয়েছে পিছু
তুমি স্বাধীনতার কথা বলনা তাই
ওরা পরাধীনতার ভয় দেখায়
তুমি ভিরু বলে ওরা বীরের অভিনয় করে!
তুমি আগুনের সিম্ফনী হাতে আরেকটি বার রুখে দাঁড়াও
আরেকটিবার বল আসলামুআলাইকুম!
দেখবে হিমালয়গলে হালুয়া হয়ে গেছে
বীরের অভিনেতারা ভয়ে পালিয়েছে
দাঁড় কাক গুলো পিছনের দরজায়
দাঁড়িয়েছে
হম্বি তম্বি ওয়ালা কা পুরুষেরা চাদরে মুখ ঢেকেছে।


তখন দেখবে এই পবিত্র মানচিত্রের কালো দাগ মুছে গেছে!