কাউকে দিইনা উত্তর
কোন প্রশ্নও করিনা
এক এক করে দিন বয়ে যায়।
আমাদের চারপাশে অনেক, অনেক চারাগাছ
তাদের সবাই সমানভাবে বেড়ে উঠতে পারেনা
কারো কারো বৃদ্ধি আটকে দেয়া হয়; ঠিক বনসাইয়ের মতন করে
কেউ কেউ তারপরও ঠিকই বাড়ে, বেড়ে উঠতে পারে;
                                                 বৈধ বা অবৈধ উপায়ে ....


কোন কোন গাছে বীজ ধরে
কেউ কেউ রয়ে যায় বীজেরই ভেতরে


তারপরও প্রতিদিন কত প্রশ্ন, কত তার জবাব উঁকিদেয় মনের গভীরে।  


২১/০৮/১২