তার নাম আমি,
মুছতে পারি না মন থেকে !
নজরে পরে যখনই,
ছুটে যাই অনুসন্ধিত্সায়,
যদি খুঁজে পাই,
আমার হারানো বৈরাগ্যের,
আরাধ্য বকুল ফুল!
তার গাঁথা মালা,
আজও আছে তেমনিই প্রস্ফুটিত,
তেমনিই বিকশিত, তেমনিই সজল।
নৈবেদ্যের ডালা হাতে,
অর্ঘ্য অর্পণের প্রতিক্ষায়,
কেটেছে যে বেলা,
ভেসেছে ভেলা,
চন্দ্রালোকের মৌন শোভায়~
তুমি নাই, আজ কিছু নাই !
*********************