কোনটা ঠিক কোনটা ভুল, জেনে বুঝে হয়নি বলা,
মনটা আমার মান রাখেনি,অজানা আজ পথচলা।
তাই,সমুদ্দুর বা অথই নদী,পাহাড়,গহীন জঙ্গলে,
যখন তখন বায়না ধরে,বনজারা মন প্রানখুলে।
পথ হারানোর ঠিকানা নেই,মিথ্যা হাজার পথ খোঁজা,
অজুহাত-ও নিস্প্রয়োজন,কারণটাও যায়নি বোঝা।
এভাবেই সকাল কেটে,কোনো-কোনো দিন রাত্রি আসে,
কোনো দিন বা দিনের শেষে,আরেকবার সুর্য হাঁসে।
এমনি ভাবেই পার হয়েছে জীবনের অনেকটা পথ,
একটি দিনের জন্য আর নাইবা নিলাম কঠিন শপত।
ক্ষতি কি ?এমনি করেই আর কটা দিন কাটিয়ে দিলে ?
দিনের শেষে রাত্রি এসে,ভোরের প্রদীপ নিভিয়ে দিলে ?
কাল,আবার কোনো সুর্য এসে সুপ্রভাতে জ্বালবে আলো,
নাহয় আমি সঙ্গে নিলাম,আঁধার রাতের সবটা কালো।