সাম্প্রতিক   আসরে একটি নূতন লিস্টি যোগ করা হয়েছে। সপ্তাহের বাছাইকৃত কবিতা। যদিও সেরা লেখা বলে কোথাও বলা নেই, তবু বুঝে  নেওয়া যায় সেরা লেখাই বাছাই করার দরকার হয়। এই নিয়ে সামান্য একটু খোঁচা দিয়েছিলেন প্রবীর চ্যাটার্জি। চাকে ঢিল পড়ার মত রিএক্সান হয়েছে। হবেই। সমালোচনা সহ্য না করার সেই পুরানো ট্রেডিসান।
অথচ সমালোচনা হওয়াই স্বাভাবিক ছিল। সেরা বাছার কথা হলে বাছিয়েদারেদের যোগ্যতার কথা উঠবে। আর এই আসরের বিপুল সংখ্যক কবিতা সবকটি পড়ার ক্ষমতা এবং সব কবিতা বোঝার ক্ষমতা এই আসরের কারো আছে বলে মনে হওয়ার কোন কারন নেই।


আসরের পুরানো কবিদের মনে থাকবে – আগে সেরা মন্তব্যকারী, নিয়মিত লেখক বা ঐরকম বিষয়ের দুটি লিস্ট বেরত। তাতে তিন চারটি নাম প্রায় প্রতিদিন ক’মন (common) থাকত। সেই বিধায় এটা মনে করা যেতে পারে যে এখনকার বাছাই লিস্টেও ঐ রকম বিশেষ কয়েকটি নাম ঘুরে ফিরে প্রতি সপ্তাহে আসবে। কারন  সেই ট্রেডিসান সমানে চলছে। বাকিরা লটারি পাওয়ার মত আসবে যাবে। কবিতার আসরের এই ট্রেডিসান চোখ সইয়ে নিতে হবে।  


কিন্তু এতে আশাহত হওয়ার কোন কারন নেই। কারন এডমিন সাহেব শুরুতেই এই বিষয়ে  ক্লিয়ার করে দিয়েছেন ।


আর একটি ব্যাথার কথা না বললেই নয়। ব্যাক্তিগত আক্রমণ। প্রবীরবাবুর  নিজের নাম নেই বলে সমালোচনা করেছেন এই অভিযোগ উঠেছে । সেই ট্রেডিসান ধরে কেউ কেউ আমাকেও সমান ভাবে অভিযুক্ত করতে পারেন এই বলে যে - আমার নাম নেই বলে এই সমালোচনা করছি। নাম থাকলে চুপ মেরে যেতাম। সবিনয়ে তাদের উদ্দেশ্যে বলি, লটারিতে একদিন না একদিন আমার নামও উঠবে।  সেদিনও আমি আমার আজকের বক্তব্য থেকে সরে আসব না।


অপিচ, আমি কেমন লিখি আমি নিজে ভালোকরে জানি, আমার পাঠকেরা আরও ভালো জানেন। তারপরে আর কোন লিস্টের স্বীকৃতি আমার দরকার নেই।


লিস্ট নয়, কোন ব্যক্তিবিশেষ নয়, আমি মনে করি আসল বিচারক হল –সময়।
ভালো লিখুন, ভালো থাকুন। সকলকে নববর্ষের শুভেচ্ছা এবং ধন্যবাদ জানাই।
--------------------------------------
09/1/18